Tuesday, 19 September 2017

 

গাজীপুর সদ‌রে বো‌রো ধা‌নে ব্লাষ্ট প্র‌তি‌রো‌ধে কৃষক অ‌বহিতকরন সভা অনু‌ষ্ঠিত

ফরহাদ আহমদ, গাজীপুর থে‌কেঃ গাজীপুর সদ‌রে বো‌রো ধা‌নে ব্লাষ্ট প্র‌তি‌রো‌ধে কৃষক অবহিতকরন সভা অনু‌ষ্ঠিত হয়েছে। ২৮ ফেব্রুয়ারী মঙ্গলবার বিকাল ৪টায় ‌ডিএই ও সিআই‌জি সমবায় স‌মি‌তি লিঃ, আমতলী বাজার, বা‌রিয়া, গাজীপু‌রের আ‌য়োজ‌নে অনু‌ষ্ঠিত এ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলহাজ্ব মোঃ আক্তারুজ্জামান শুক্কুর, বীর মু‌ক্তি‌যোদ্ধা, চেয়ারম্যান, বা‌রিয়া ইউ‌নিয়ন প‌রিষদ, সদর, গাজীপুর।

প্রধান অ‌তি‌থি তার আ‌লোচনায় ব‌লেন সিআই‌জি গঠন বর্তমান সরকা‌রের কৃ‌ষি বান্ধব উ‌দ্যোগ এবং আমরা স্বাগত জানাই। ত‌বে কৃ‌ষি বিভা‌গের এধর‌নের কৃষক‌দের নি‌য়ে সভার ধারাবা‌হিকতা অব্যাহত রাখ‌তে হ‌বে এবং তাদের পক্ষ থেকে যথাসাধ্য সহ‌যো‌গিতা ক‌রা আশ্বাস দেন তিনি। এই সিআই‌জি সমবায় স‌মি‌তির আ‌রো ভু‌মিকা রাখ‌তে হ‌বে বলে জানান তিনি।

অনুষ্ঠানে প্রধান আ‌লোচক হি‌সে‌বে উপ‌স্থিত ছি‌লেন কৃ‌ষি‌বিদ মোছাঃ শার‌মিন আখতার, উপ‌জেলা কৃ‌ষি কর্মকর্তা, সদর, গাজীপুর।‌

প্রধান আ‌লোচক তার আ‌লোচনায় ব‌লেন গত দু'বছর এসব এলাকায় ব্রিধান২৮ এ ব্যাপক ব্লাষ্ট রো‌গের প্রকোপ দেখা‌ দি‌য়েছিল তাই এবার যা‌তে আ‌গে থে‌কেই কৃষক ভা‌ইয়েরা প্র‌তি‌রোধমুলক ব্যাবস্থা গ্রহন ক‌রে, সেজন্য আমা‌দের এ সভার আ‌য়োজন করা। এ‌-রোগ সুষম সার ব্যবহার কর‌লে দমন হয়। তাছাড়া আক্রমন দেখা মাত্রই অনু‌মো‌দিত মাত্রায় নইন, ট্রুপার, এ‌মিষ্টার টপ এজাতীয় স্প্রে কর‌তে হ‌বে।

তিনি বলেন বো‌রো ধা‌নে ব্লাষ্ট প্র‌তি‌রো‌ধে সিআই‌জি সমবায় স‌মি‌তি লিঃ এর সকল সদস্য‌দের ভু‌মিকা রাখ‌তে হ‌বে। পার্চিং কর‌তে হ‌বে। জৈব সা‌রের ব্যবহার বাড়া‌তে হ‌বে।

সিআই‌জি সভাপ‌তি হাজী মোঃ‌মোতা‌লিব খন্দকারের সভাপ‌তি‌ত্বে সভায় বি‌শেষ অ‌তি‌থি হি‌সে‌বে উপ‌স্থিত ছি‌লেন হাজী মোঃ আঃ সামাদ, সা‌বেক চেয়ারম্যান, প্রহলাদপুর ইউ‌নিয়ন প‌রিষদ, শ্রীপুর,গাজীপুর। কৃ‌ষি‌বিদ সা‌বিনা সুলতানা, অ‌তি‌রিক্ত কৃ‌ষি কর্মকর্তা, সদর, গাজীপুর। এড‌ভো‌কেট মোঃজালাল উদ্দীন, সদস্য, গাজীপুর জেলা আইনজীবী স‌মি‌তি।‌ মোঃ মোজা‌ম্মেল হক, উপসহকারী উ‌দ্ভিদ সংরক্ষন কর্মকর্তা, সুলতানা রা‌জিয়া, উপসহকারী কৃ‌ষি কর্মকর্তা ,ফরহাদ আহমদ, উপসহকারী কৃ‌ষি কর্মকর্তা এবং মোঃ শহিদুল ইসলাম ভুইয়া পা‌বেল, উপসহকারী কৃ‌ষি কর্মকর্তা প্রমুখ।

সভায় ব্লাষ্ট রো‌গে কৃষক ভাই‌দের করনীয়র উপর মা‌ল্টি‌মি‌ডিয়ার মাধ্য‌মে স‌চিত্র প্র‌তি‌বেদন দেখা‌নো হয় এবং লিফ‌লেট বিতরন করা হয়। সভায় ২০০জন কৃষক/কৃষা‌নী উপ‌স্থিত ছিল।