Tuesday, 19 September 2017

 

খুবি এগ্রোটেকনোলজির ছাত্র-ছাত্রীদের ব্লু গোল্ডের মৌসুমব্যাপি প্রশিক্ষক প্রশিক্ষণের মাঠ পরিদর্শন

এগ্রিলাইফ২৪ ডটকম: খুলনা বিশ্ববিদ্যালয়ের এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর কৃষিবিদ খান গোলাম কুদ্দুস ও এসোসিয়েট প্রফেসর কৃষিবিদ জাহাঙ্গীর হোসেনের নেতৃত্বে ৩য় বর্ষের ৩০ জন ছাত্র-ছাত্রী ১৮ মার্চ শনিবার ব্লু গোল্ড প্রোগ্রামের আওতায় দৌলতপুরস্থ হর্টিকালচার সেন্টারে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে চলমান মৌসুমব্যাপি প্রশিক্ষক প্রশিক্ষণের মাঠ পরিদর্শন করে।

এসময় প্রশিক্ষক প্রশিক্ষণের কোর্স কো-অর্ডিনেটর কৃষিবিদ এস. এম. ফেরদৌস ও সহায়তাকারী কৃষিবিদ রেজা-ই-মাহমুদ ধান, বেগুন, সূর্যমুখী ও তরমুজের ওপর স্থাপিত বিভিন্ন ধরনের পর্যবেক্ষণ প্লট স্থাপনের উদ্দেশ্য ও কৌশলসমুহ  প্রশ্ন উত্তরের মাধ্যমে ছাত্র-ছাত্রীবৃন্দকে অবহিত করেন।

সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন সহায়তাকারী কৃষিবিদ রেজা-ই-মাহমুদ। মাঠ পরিদর্শন শেষে কৃষিবিদ এস. এম. ফেরদৌসের সভাপতিত্বে ছাত্র-ছাত্রীবৃন্দ প্রশিক্ষণ কক্ষে মিলিত হয়ে তাদের মতামত ব্যক্ত করেন। অংশগ্রহণকারীদের পক্ষে ০৪ জন ছাত্র-ছাত্রী হাতে-কলমে শিক্ষাদান কৌশল খুবই ফলপ্রসু বলে অভিমত প্রকাশ করেন। কৃষিবিদ খান গোলাম কুদ্দুস ও কৃষিবিদ জাহাঙ্গীর হোসেন প্রশিক্ষণ প্রশিক্ষণ মাঠের ট্রায়ালসমুহ থেকে ছাত্র-ছাত্রীবৃন্দ ব্যবহারিক শিক্ষালাভ করতে পেরেছে বলে অভিমত পেশ করেন।