রহমতপুর হর্টিকালচার সেন্টারে ব্লু গোল্ডের আওতায় কৃষক প্রশিক্ষক (ফারমার ট্রেইনার) প্রশিক্ষণ শুরু
Friday, 22 September 2017

 

রহমতপুর হর্টিকালচার সেন্টারে ব্লু গোল্ডের আওতায় কৃষক প্রশিক্ষক (ফারমার ট্রেইনার) প্রশিক্ষণ শুরু

এগ্রিলাইফ২৪ ডচকম:ট্রান্সফার অফ টেকনোলজি ফর এগ্রিকালচারাল প্রোডাকশন আন্ডার ব্লু গোল্ড প্রোগ্রাম (ডিএই কম্পোনেন্ট) এর উদ্যোগে বরিশালের রহমতপুরস্থ হর্টিকালচার সেন্টারে ২১ দিন ব্যাপি মাঠ ফসল বসতবাড়ির সবজি, পুষ্টি ও বাজার পরিচিতি শীর্ষক কৃষক প্রশিক্ষক প্রশিক্ষণ শুরু হয়েছে।

বুধবার ২২ মার্র্চ প্রকল্পের পরিচালক কৃষিবিদ তাহমিনা বেগমের সভাপতিত্বে প্রশিক্ষণের উদ্বোধনী সেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বরিশাল অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মোঃ ওমর আলী শেখ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ পরিচালক কৃষিবিদ রমেন্দ্রনাথ বাড়ৈ, ব্লু গোল্ড মৌসুমব্যাপি প্রশিক্ষক প্রশিক্ষণের কো-অর্ডিনেটর কৃষিবিদ এস. এম. ফেরদৌস ও হর্টিকালচার সেন্টারের উপ পরিচালক কৃষিবিদ স্বপন কুমার হালদার।

প্রধান অতিথি কৃষিবিদ ওমর আলী শেখ বলেন, কৃষক প্রশিক্ষক প্রশিক্ষণ হলো দক্ষতা উন্নয়নের কৌশল। মাঠে বিদ্যমান ধান, সবজি ও সূর্যমুখী ফসলের উপর হাতে-কলমে প্রশিক্ষণের যে সুযোগ কৃষকরা পাচ্ছেন তা খুবই গুরুত্বপূর্ন। সুযোগটি যথাযথভাবে কাজে লাগানোর জন্য তিনি প্রশিক্ষণার্থী কৃষকদের প্রতি আহবান জানান।

সভাপতির বক্তব্যে কৃষিবিদ তাহমিনা প্রকল্পের উদ্দেশ্য ও কর্মকান্ড বর্ননা করে অংশগ্রহণকারী কৃষকদের প্রশিক্ষণে একনিষ্ঠ হওয়ার জন্য অনুরোধ করেন।

সমগ্র অনুষ্ঠানটি পচিালনা করেন, প্রকল্পের সিনিয়র মনিটরিং ও মূল্যায়ন অফিসার ও কোর্স সমন্বয়ক কৃষিবিদ হুমায়ুন কবীর।

প্রশিক্ষণে খুলনা জেলার পাইকগাছা ও বটিয়াঘাটা এবং সাতক্ষীরা জেলার আশাশুনি ও সাতক্ষীরা সদর উপজেলার ১২ জন মহিলা ও ১২ জন পুরুষ কৃষক অংশগ্রহণ করেছেন।

প্রশিক্ষণে রহমতপুর হর্টিকালচার সেন্টারের উদ্যান উন্নয়ন কর্মকর্তা কৃষিবিদ এবিএম শাহ এমরান, কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের প্রশিক্ষক মার্জিন আরা মুক্তা ও বরিশাল সদর উপজেলার কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মেহের মালিকা সহায়তাকারী হিসেবে দায়িত্ব পালন করছেন।