Tuesday, 21 November 2017

 

বদলগাছীতে কৃষক থেকে কৃষক সম্প্রসারণ শীর্ষক মতবিনিমিয় সভা

এগ্রিলাইফ ডেস্ক:নওগাঁ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে সম্প্রতি বদলগাছী হর্টিক্যালচার সেন্টারের প্রশিক্ষণ কক্ষে মাঠ পর্যায়ে কৃষক থেকে কৃষক সম্প্রসারণ শীর্ষক মতবিনিমিয় সভা অনুষ্ঠিত হয়। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, রাজশাহী অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো. হযরত আলীর সভাপত্বিতে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রাজশাহী বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ও সাবেক এমপি  ড. মো. আকরাম হোসেন চৌধুরী। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি সম্প্রসারণ শিক্ষা বিভাগের অধ্যাপক ড. এম জুলফিকার রহমান ও নওগাঁ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ সত্যব্রত সাহা।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, কৃষির উন্নয়ন ঘটাতে হলে কৃষকের উন্নতি সাধন করতে হবে। মাঠ পর্যায়ে কৃষকের সাথে সম্প্রসারণ কর্মীর সমন্বয় সাধনের মাধ্যমে সম্ভব কৃষি তথা দেশের সংখ্যা গরিষ্ঠ কৃষকের উন্নয়ন সাধনের মধ্য দিয়ে। কৃষকের সম্প্রসারণের লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরে তিনি বলেন, বিভিন্ন ফসল উৎপাদনে প্রযুক্তি ও কারিগরী দিক সহায়তার জন্য মাঠ পর্যায়ে উপসহকারী কৃষি কর্মকর্তাসহ উপজেলা কৃষি কর্মকর্তাদের সহযোগীতা কামনা করেন।

তিনি বলেন বদলগাছী ও মহাদেবপুর উপজেলায় বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের সহায়তায় সেচ সুবিধার আওতায় গভীর নলকুপ স্থাপন, খাল খনন ও পাত কুয়ার মত প্রযুক্তি তৈরীর মধ্য দিয়ে ফসল উৎপাদনে সেচ সুবিধা দিয়ে যাচ্ছে। এছাড়াও উন্নতমানের বীজ উৎপাদন ও ফলজ বৃক্ষের চারা তৈরীর মধ্য দিয়ে ফল চাষ বৃদ্ধিতে সহায়তা করে চলেছে। তাই তিনি বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের সাথে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরকে একসাথে কাজ করার মধ্য দিয়ে কৃষকের উন্নয়নে এগিয়ে আসার আহবান জানান।

বিশেষ অতিথি মহোদয়গন বলেন, কৃষকের উন্নয়নে দেশ তথা জাতির উন্নয়ন। তাই কৃষক ও সম্প্রসারণ কর্মীদের এক হয়ে কাজ করার মধ্য দিয়ে কৃষির উন্নয়নের কাজ করার অনুরোধ জানান।

সভাপতি তার সমাপনী বক্তব্যে বলেন, বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষ প্রতিষ্ঠা হতে বরেন্দ্রো এলাকার কৃষকের উন্নয়নে কাজ করে চলেছে। তিনি বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মহোদয়কে কৃষকের উন্নয়নে নতুন নতুন প্রকল্প তৈরী মধ্য দিয়ে কৃষকের সহায়তার অনুরোধ জানান এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাঠ পর্যায়ে সকল কর্মকর্তাদের সহযোগীতার আশ্বাস প্রদান করেন।

মতবিনিময় সভায় বদলগাছী ও মহাদেবপুর উপজেলায় কর্মরত উপজেলা কৃষি অফিসার, উপসহকারী কৃষি কর্মকতা ও আদর্শ কৃষকসহ প্রায় ১৫০ জন উপস্থিত ছিলেন। সমুগ্র অনুষ্ঠানটি সঞ্চালন করেন বদলগাছী হটিক্যালচার সেন্টারের সিনিয়র উদ্যানতত্ত্ববিদ কৃষিবিদ আ,ন,ম আনোয়ারুল হাসান।  

-কৃষি তথ্য সার্ভিসের সৌজন্যে