Thursday, 14 December 2017

 

বগুড়ার নন্দীগ্রামে বিনামূল্যে বীজ ও সার বিতরণ উদ্বোধন

সমকালীন কৃষি ডেস্ক:বগুড়ার নন্দীগ্রাম উপজেলা পরিষদ মিলনায়তনে বিনামূল্যে বীজ ও সার বিতরণ উদ্বোধন করা হয়েছে। খরিপ-১ মৌসুমে উফসী আউশ নেরিকা ধান চাষে প্রণোদনা কর্মসূচির আওতায় কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ উদ্বোধন করা হয়। ২ হাজার ৫৪০ জন কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসয়নিক সার বিতরনের উদ্বোধন করেন স্থানীয় সাংসদ সদস্য ও কৃষি মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য একেএম রেজাউল করিম তানসেন। উপজেলা নির্বাহী অফিসার মোসা. শরীফুন্নেসা’র সভাপতিত্বে উদ্বোধনী সভায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মুহা.মশিদুল হক।

উদ্বোধনী অনুষ্ঠানে সাংসদ সদস্য একেএম রেজাউল করিম তানসেন প্রধান অতিথির বক্তব্য বলেন, আউশ আবাদে মূল্যবান ভূ-গর্ভস্থ পানির ব্যবহার কমে ফলে এটি পরিবেশ বান্ধব। এছাড়া আউশ আবাদ বৃদ্ধি করে জনসংখ্যা বৃদ্ধি মোকাবেলার মাধ্যমে খাদ্য নিরাপত্তা ধরে রাখা সম্ভব। তিনি আরোও বলেন আমরা খাদ্যে স্বয়ং সম্পূণ ইতিমধ্যে আমাদের দেশ খাদ্য রপ্তানি করছে, আর আউশ আবাদ বৃদ্ধি করলে চাল রপ্তানি আরো বৃদ্ধি সম্ভব।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বগুড়ার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ প্রতুল চন্দ্র সরকার, উপজেলা আওয়ামীলীগের সভাপতি জাহেদুর রহমান, ভাইস চেয়ারম্যান একে আজাদ, থানা অফিসার ইনচার্জ (তদন্ত) পিএন সরকার, উপজেলা কৃষকলীগের সভাপতি সফিকুল ইসলাম, উপজেলা প্রেসক্লাবের সাধারন সম্পাদক বকুল হোসেন প্রমূখ।

সভাটি পরিচালনা করেন উপসহকারি উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তা নজরুল ইসলাম। অনুষ্ঠানে সুবিধাভোগী প্রত্যেক কৃষকদের মাঝে আউশ চাষের উপকরণ বাবদ আউশ বীজ ৫ কেজি, নেরিকা বীজ ১০ কেজি, ইউরিয়া ২০ কেজি, ড্যাপ ১০ কেজি, এমওপি ১০ কেজি, সেচ সহায়তার জন্য ৪০০ টাকা, নেরিকার জন্য ৪০০ টাকা ও নেরিকা জাতের আগাছা দমনে ৪০০ টাকা বিতরণ করা হয়।

-কৃষি তথ্য সার্ভিসের সৌজন্যে