Monday, 20 November 2017

 

গোদাগাড়ীতে ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের মাঝে আউশ প্রনোদনা কার্যক্রমের উদ্বোধন

সমকালীন কৃষি ডেস্ক:রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় মৌসুমে প্রনোদনা কর্মসূচির আওতায় উফশী আউশ ও নেরিকা আউশ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের মাঝে বিনামূল্যে বীজ এবং রাসায়নিক সার বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব আলহাজ্ব ওমর ফারুক চৌধুরী, মাননীয় সংসদ সদস্য, রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) মহোদয়। বিশেষ অতিথি হিসেবে  উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ-এর সম্মনিত চেয়ারম্যান, মেয়র এবং স্থানীয় আওয়ামীলীগের নেতৃবৃন্দ।আর অনুষ্ঠানটির সভাপতির চেয়ার অলংকিত করেন উপজেলা নির্বাহী অফিসার জনাব মো. জাহিদ নেওয়াজ।

জনাব আলহাজ্ব ওমর ফারুক চৌধুরী, মাননীয় সংসদ সদস্য, রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) ও অনুষ্ঠানের প্রধান অতিথি তাঁর  বক্তব্যে বলেন, আমাদের দেশের অধিক জনসংখ্যা মোকাবেলা করতে হলে আউশ আবাদ বৃদ্ধি করতে হবে। এছাড়া বরেন্দ্র অঞ্চলে আউশ আবাদ করলে যথাযথভাবে বৃষ্টির পানি ব্যবহার করা যায়। এতে মূল্যবান ভূ-গর্ভস্থ পানির ব্যবহার কম হয় এবং পরিবেশ ভাল থাকে।  তিনি আরোও বলেন কৃষিবান্ধব সরকারের বিশেষ কর্মসূচী গ্রহণ করায় আমাদের দেশ এখন খাদ্যে স্বয়ং সম্পূন। তিনি কৃষকদের আরোও নতুন নতুন প্রযুক্তি ব্যবহার করে কৃষি কাজ করার জন্য আহ্বান জানান।

অনুষ্ঠানে খরিপ-১/২০১৭-১৮ মৌসুমে উপজেলার ২ হাজার ৭৩০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে ৫ কেজি উফশী ধান বীজ, ২০ কেজি ইউরিয়া, ১০ কেজি এমওপি, ১০ কেজি ডিএপি ও মোবাইল একাউন্টের মাধ্যমে ৪০০ টাকা এবং নেরিকা ধান চাষীদের মাঝে ১০ কেজি নেরিকা ধান বীজ ও একই পরিমান সার এবং মোবাইল একাউন্টের মাধ্যমে ৮০০ টাকা করে প্রণোদনা বিতরণ করা হয়।

উপজেলা কৃষি অফিসার জনাব তৌফিকুর রহমান-এর স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া এই অনুষ্ঠানে উপজেলা পরিষদের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ ও গণ্যমান্য ব্যক্তি বর্গ সহ প্রায় শতাধিক কৃষক/ কৃষাণী এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
-কৃষি তথ্য সার্ভিসের সৌজন্যে