Saturday, 18 November 2017

 

হাওর এলাকায় ভর্তুকিতে হারভেস্টার পেয়ে উপকৃত কৃষক

এগ্রিলাইফ২৪ ডটকম:হাওর এলাকায় আকস্মিক বন্যায় তলিয়ে গেছে হাজার হাজার একর জমির ধান। ধান কাটার মৌসুম এর শুরুতেই বৃষ্টি ও বন্যার পানি ঢুকে পড়েছে হাওর এলাকায়। যার ফলে ডুবে গেছে কয়েক হাজার একর জমির ধান। স্থানীয় সহযোগিতাও কৃষকের আর্তনাদ থামাতে পারছে না।

এই মাসের শুরুতেই আকস্মিক ভারী বর্ষণের ফলে সৃষ্ট বন্যায় তলিয়ে গেছে হাজার হাজার একর জমির ধান। সিলেটের সুনামগঞ্জ, মৌলভীবাজার হবিগঞ্জ,বানিয়াচং, আজমিরিগঞ্জ, লাখাই, বাহুবল, চুনারুঘাট, নবিগঞ্জ, নেত্রকোনার খালিয়াঝুরি, আটপাড়া, মোহনগঞ্জ সহ আশে পাশের উপজেলা গুলোর আবাদি জমির প্রায় সবই পানিতে তলিয়ে গেছে ।

এর মধ্যেও কিছুটা স্বস্থির খবর হচ্ছে এ সি আই মটরস এর মাধ্যমে সরকারী ভর্তুকি সহায়তায় যে সকল কৃষক ধান/গম কাটার যন্ত্র এ সি আই হারভেস্টার নিয়েছেন তারা হাওর এলাকার ধান কাটা শুরু করে দিয়েছেন। মোহনগঞ্জ এর হাওর এলাকায় ইতোমধ্যে এই হারভেস্টার দিয়ে ধান কাটা শুরু করে দিয়েছে। এখন পর্যন্ত প্রায় একশ একর জমির ধান কাটা হয়েছে ।

এই হারভেস্টার এর সাহায্যে এক ঘণ্টায় ৩৩ শতক জমির ধান কাটা, মাড়াই ও ঝাড়াই করে বস্তায় বন্দি করা যায়। তেল খরচ ২ লিটার ডিজেল। এতে সময় বাঁচে ৫০ ভাগ, খরচ বাঁচে ৬২ ভাগ, শ্রম বাঁচে ৭৫ ভাগ । ফলে অল্প সময়ে সহজেই হারভেস্টার ব্যবহার করে ধান বস্তা বন্দি করে কৃষক ভাইয়েরা ঘরে তুলতে পারছেন।

সেই সাথে এই হারভেস্টার বাবহারের ফলে একজন কৃষক ঘণ্টায় ১৬০০/টাকা -লাভ করতে পারবেন।