Monday, 20 November 2017

 

সিংড়ার চৌগ্রামে ব্রি ধান২৮ এর নমুনা শস্য কর্তন

সমকালীন কৃষি ডেস্ক:চাষি পর্যায়ে উন্নত মানের ধান, গম, পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় নাটোরের সিংড়া উপজেলার চৌগ্রামে ব্রি ধান২৮ জাতের বোরো ধানের নমুনা শস্য কর্তন করা হয়েছে। নমুনা শস্য কর্তনের শুভ উদ্বোধন করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নাটোর জেলার সম্মানিত উপপরিচালক কৃষিবিদ মো. রফিকুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন নাটোর জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা কৃষিবিদ মো. বেলাল উদ্দিন, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. সাজ্জাদ হোসেন এবং কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ শারমিন সুলতানা।

প্রধান অতিথি বলেন, সুস্থ-সবল রোগমুক্ত ও উচ্চ ফলনশীল বীজ না হলে কোন ফসলের উৎপাদন আশানুরূপ হবে না। কাজেই বীজ হতে হবে মান সম্মত। তিনি বীজ শিল্প উন্নয়নে মহিলাদের অংশগ্রহণের ওপর জোর তাগিন প্রদান করেন। এছাড়াও তিনি  নিজের বীজ নিজে উৎপাদন, সংরক্ষণ ও অন্যান্য কৃষকদের মাঝে বিতরণে সচেষ্ট হতে উপস্থিত কৃষক/কৃষাণীদের অনুরোধ জানান।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. সাজ্জাদ হোসেন জানান, প্রাকৃতিক দুর্যোগ না থাকলে এ বছর উপজেলার ধানের ফলন বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। তাছাড়া ধানের মূল্য বিগত বছরের চেয়ে ভালো পাবে বলে অভিমত ব্যক্ত করেন। কৃষকরা যেন বীজ ভালোভাবে সংরক্ষণ করতে পারে সেজন্য তাদের সহযোগিতা প্রদান করা হচ্ছে। তিনি আরো বলেন ভাল বীজ হলেই আমরা অর্জিত খাদ্য নিরাপত্তা ধরে রাখতে সক্ষম হবো।

নমুনা শস্য কর্তন অনুষ্ঠানে এলাকার প্রায় দুই শতাধিক কৃষাণ-কৃষাণী উপস্থিত ছিলেন এবং বিঘা প্রতি ফলন পাওয়া যায় ২২ মণ শুকনা।
--কৃষি তথ্য সার্ভিসের সৌজন্যে