Monday, 25 September 2017

 

দেশে হাইব্রিড ধানের প্রযুক্তি সহযোগিতা করছে চীন

বাকৃবি প্রতিনিধি:বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) বাংলাদেশ ও চীনের মাঝে প্রকল্পের প্রতিনিধিদের আলোচনা সভা ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুর ১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদীয় কনফারেন্স হলে ওই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তারা বলেন, ২৩-২৪% অ্যামাইলোজযুক্ত হাইব্রিড ধানের জাত উদ্ভাবনের জন্য চীন ও বাংলাদেশ যৌথভাবে কাজ করছে যা বাংলাদেশের মানুষের খাদ্যাভ্যাসের জন্য উপযুক্ত হবে। দেশে স্বল্প সময়ের জলবায়ু সহিষ্ণু হাইব্রিড ধানের জাত শুরু করা প্রয়োজন যার মাধ্যমে এদেশের কৃষক লাভবান হবে বলে জানান।

এর আগে ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের কৃষিতত্ব গবেষণা খামারের মাঠে প্রকল্পের আওতায় লাগানো ফসলের বর্তমান অবস্থা পরিদর্শন করে বাংলাদেশ ও চীনা প্রতিনিধিরা। আলোচনা সভায় চীনের চংকিং একাডেমি অব এগ্রিকালচার ও রাইস রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক শিলাং ঝং এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবির ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের চীনা দূতাবাসের ইকোনোমিক অ্যান্ড কমার্শিয়াল কাউন্সিলের লি ডং ঝাও, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের  পরিচালক (রিসার্চ) মো. আনসার আলী, সিড সার্টিফিকেশন এজেন্সির পরিচালক মো. ইকবাল, বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের ডিন অধ্যাপক মো. আবদুল কুদ্দুছ, প্রক্টর অধ্যাপক ড. এ কে এম জাকির হোসেন ও ন্যাশনাল এগ্রিকেয়ার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক কে এস এম মোস্তাফিজুর রহমান।