Saturday, 22 July 2017

 

BLS-এর উদ্যোগে বিশ্ব ভেটেরিনারি দিবস-২০১৭ উদযাপন

এগ্রিলাইফ২৪ ডটকম ডেস্ক:বাংলাদেশ লাইভস্টক সোসাইটির উদ্যোগে বিশ্ব ভেটেরিনারি দিবস-২০১৭ উপলক্ষে সপ্তাহব্যাপি কর্মসূচী গ্রহণ করা হয়েছে। এ উপলক্ষে ২৮শে এপ্রিল বর্ণাঢ্য র‌্যালি, নদী দূষণ রোধে নৌ-শোভাযাত্রা, ফ্রি ভ্যাক্সিনেশন ও চিকিৎসা প্রদান এবং প্রশিক্ষণ ও এন্টিব্যায়োটিক ব্যাবহারে সচেনতা মূলক আলোচনা সভার আয়োজন করে BLS। প্রতি বছর এপ্রিল মাসের শেষ শনিবার "বিশ্ব ভেটেরিনারি দিবস" উদযাপন হয়। এর ধারাবাহিকতায় বিএলএস সপ্তাহব্যাপী ও মাসব্যাপী কার্যক্রম গ্রহণ করে থাকে। এ বছর রাজশাহীর পবা উপজেলার প্রত্যন্ত অঞ্চল যেখানে মানুষ যেতে ভয় পায় সেই অঞ্চলে অত্র উপজেলার মধ্যে সবচেয়ে বেশী গবাদিপ্রাণি সমৃদ্ধ অঞ্চলে তাদের কর্মসূচী গ্রহণ করে।

২৮ এপ্রিল শুক্রবার সকাল ৭ টায় রাজশাহী কোর্ট চত্বরে র‌্যালি উদ্বোধন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এম খালেকুজ্জামান, অত:পর শোভাযাত্রা কোর্টবাজার প্রদক্ষীণ করে রাজশাহী সিলিকন সিটি চত্তরে শেষ হয়। সকাল ৮টায় নদী দূষণ প্রতিরোধমূলক সচেতনতা নৌ-শোভাযাত্রা এর উদ্বোধন করেন রাবি ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগের প্রফেসর ড. মোঃ জালাল উদ্দিন সরদার। নৌ-শোভাযাত্রাটি চড় মাঝার দিয়ার এ গিয়ে শেষ হয়।

সকাল ৯.৩০ মিনিটে মাঝার দিয়ার চড় নবীনগর সরকারী প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে ফ্রি ভ্যাকসিনেশন ক্যাম্প পরিচালনা করা হয়। রাবি ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সস এর ডেপুটি চিফ ভেটেরিনারিয়ান ডা. মোঃ হেমায়েতুল ইসলাম আরিফ এর নেতৃত্বে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের একদল তরুণ ইন্টার্ন ভেটেরিনারিয়ান ও বিএলএস স্বেচ্ছা-সেবীবৃন্দ এতে অংশগহন করেন।

চাঁপাইনবাবগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. কবির উদ্দিন আহমেদ, বিএলএস কোষাধ্যক্ষ মোঃ এনামুল হক, বিএলএস সহ-সাংগঠনিক সম্পাদক মোসাঃ সেলিনা বেগম ও বিএলএস যুগ্ম কোষাধ্যক্ষ মাসুদ রানা বাবু এর পরিচালনায় প্রায় ১০০০টি গরু, মহিষ, ছাগল ও ভেড়ার চিকিৎসা সেবা পরিচালিত হয়।

এরপর রাবির ডেপুটি রেজিস্টার মোঃ আলমগীর এইচ সরকারের সঞ্চালনায় "Antibiotic Resistance-From Awareness to Action" প্রতিপাদ্য বিষয়ের উপর আলোচনায় অংশগ্রহণ করেন বিএলএস এর আজীবন সদস্য প্রফেসর ড. মোঃ খালেকুজ্জামান, প্রফেসর জালাল উদ্দিন সরদার, ডা. মোঃ হেমায়েতুল ইসলাম, বিএলএস সহ-সভাপতি মোঃ দেলোয়ার হোসেন খান (জোনাল সেলস ম্যানেজার, এসিআই লি.), ডা. কবির উদ্দিন আহমেদ, ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস এর সিনিয়র এরিয়া ম্যানেজার মোঃ মোস্তাফিজুর রহমান, কাউন্সিলর মোঃ শামীম ও মহিলা কাউন্সিলর মোছা: মর্জিনা খাতুন (৪ নং হরিপুর ইউনিয়ন ১ নং ওয়ার্ড, পবা, রাজশাহী)।

এছাড়া গবাদি প্রাণিকে টিকা ও মেডিসিন প্রদান এবং ট্রেনিং এ অংশগ্রহণ করেন স্থানীয় বাথান মালিক মোঃবেলাল, জনি, টুকু, বাবু, আবুল খায়ের, শরিফুল, বোরহান, তাহাজুল, জিয়া, শামসুদ্দিন। এ সকল বাথান মালিকদের  প্রশিক্ষণ প্রদান করেন মিসেস সেলিনা বেগম, মাসুদ রানা বাবু, মোঃ জাহিদ হোসেন ও সিকৃবি ইন্টার্ন চিকিৎসক নাহিদ, মিশকাত, রাকিব, জুবায়ের, মেরাজ, মাসুদ, দেলোয়ার, রিমি, উর্মি, বিপাশা ও এনি।

বিশ্ব ভেটেরিনারি দিবস উদযাপনে এসিআই ও ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লি. সহযোগিতা করে। এছাড়া উন্নত মানের গো খাবার ঘাসের চারা বিতরণ করা হয় খামারীদের মাঝে।-প্রেস বিঙ্গপ্তি