Monday, 25 September 2017

 

হাওর অঞ্চলে কৃষকদের পাশাপাশি জেলেদেরকেও ভিজিএফ দেয়া হবে- ত্রাণমন্ত্রী

সমকালীন কৃষি ডেস্ক:দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বীরবিক্রম বলেছেন, হাওর অঞ্চলে কৃষকদের পাশাপাশি জেলেরাও কর্মহীন হয়ে পড়েছে। তাই এলাকায় ৫০ হাজার জেলেকেও ভিজিএফ দেয়া হবে। একই সাথে তাদের বিকল্প কর্মসংস্থান করা হবে। ইতোমধ্যে বিকল্প কর্মসংস্থানের জন্য জেলাভেদে ১০-১৫ কোটি টাকা ছাড় করা হয়েছে।

৪ মে বৃহস্পতিবার ত্রাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে হাওর অঞ্চলের চলমান বন্যা পরিস্থিতি নিয়ে আন্তঃমন্ত্রণালয় দুর্যোগ ব্যবস্থাপনা সমন্বয় কমিটির সভায় মন্ত্রী এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, প্রাথমিকভাবে হাওর অঞ্চলের ৩ লাখ ৩০ হাজার প্রান্তিক দরিদ্র লোককে ভিজিএফ সহায়তা দেয়া হবে। এ সংখ্যা বাড়তে থাকলে বাড়তি লোকদেরও সহায়তা করা হবে। এর পাশাপাশি সুলভ মূল্য ও ওএমএস কার্যক্রম চলমান থাকবে। সকল ক্ষতিগ্রস্ত লোককে খাদ্য সহায়তার আওতায় আনার লক্ষ্যে জিআর, ভিজিডি, ভিজিএফ, সুলভ মূল্যের চাল ও ওএমএস চাল বিতরণে সমন্বয় সাধনের জন্য সভায় খাদ্য মন্ত্রণালয় ও জেলা প্রশাসকদের নির্দেশ দেয়া হয়। চাল বিতরণে যে কোনো ধরণের অনিয়ম বরদাস্ত করা হবেনা বলে সভায় সিদ্ধান্ত নেয়া হয়। ক্ষয়ক্ষতির রিপোর্ট চূড়ান্ত করতে প্রত্যেক মন্ত্রণালয় থেকে ঊর্ধ্বতন কর্মকর্তা প্রেরণের নির্দেশ দেয়া হয়। এছাড়া ক্ষতিগ্রস্ত হাওরবাসীর পুনর্বাসনে দ্রুত সময়ের মধ্যে কার্যকর ও বাস্তবমুখী পদক্ষেপ নিতে প্রত্যেক মন্ত্রণালয়কে নির্দেশ দেয়া হয়।

সভায় মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম, অর্থসচিব হেদায়েত আল মামুন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মো. শাহ্ কামাল, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. রিয়াজ আহাম্মদসহ বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
-পিআইডি’র সৌজন্যে