Friday, 17 November 2017

 

বগুড়ার সোনাতলায় সরিষা প্রদশনী এবং আইএফএমসি মাঠ দিবস অনুষ্ঠিত

সমকালীন কৃষি ডেস্ক:সম্প্রতি বগুড়ার সোনাতলা উপজেলার উত্তর বায়রায় চাষী পর্যায়ে ডাল, তেল ও পেয়াজ বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় সরিষা প্রদশনী এবং সমন্বিত খামার ব্যবস্থাপনা কম্পোনেন্ট প্রকল্পের আওতায় কৃষক মাঠ স্কুল-এর মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় সাংসদ সদস্য (বগুড়া-১) ও বীরমুক্তিযোদ্ধা কৃষিবিদ আব্দুল মান্নান আর অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ মোহাঃ কামাল উদ্দিন তালুকদার। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন কৃষিবিদ মোঃ সালাহ উদ্দিন সরদার, উপজেলা কৃষি অফিসার, সোনাতলা বগুড়া।

প্রধান অতিথির তাঁর বক্তব্যে বলেন, আমাদের দেশ এখন খাদ্যে স্বয়ং সম্পূর্ণ। এই সরকারের ক্ষমতা গ্রহণের আগে সারের মূল্য ছিল আশি টাকার বেশী আর সারের জন্য কৃষককে গুলি করা হয়েছিল। তিন দফা সারের মূল্য কমিয়ে তা আজ কৃষকের নাগালে। দেশে এখন কোথাও সারের কৃত্রিম সংকট নেই। বরং সার এখন কৃষককেই ধাওয়া করে বেরাচ্ছে। কৃষকের হাতের নাগালের মধ্যেই আছে বীজ, সার, কীটনাশকের মতো কৃষি উপকরণ সূমহ। তিনি আরোও বলেন, বতমান কৃষি বান্ধব সরকারের কৃষি উপকরণ ব্যবস্থাপনা একটি দৃষ্টান্ত। তিনি কৃষকদের আরোও নতুন নতুন প্রযুক্তি ব্যবহার করে কৃষি কাজ করার জন্য আহ্বান জানান।

অনুষ্ঠানে কৃষক মিডিয়াকর্মী এবং কৃষি বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কমচারী সহ প্রায় শতাধিক মানুষ উপস্থিত ছিলেন।
-কৃষি তথ্য সার্ভিসের সৌজন্যে