Monday, 20 November 2017

 

রাজধানীতে চলছে জাতীয় ফলমেলা’২০১৭

এগ্রিলাইফ২৪ ডটকম:‘স্বাস্থ্য পুষ্টি অর্থ চাই, দেশি ফলের গাছ লাগাই’ এ প্রতিপাদ্য নিয়ে প্রতি বছরের মতো এবারও কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে ফলদ বৃক্ষ রোপণ পক্ষ ও জাতীয় ফল প্রদর্শনী ২০১৭ শুরু হয়েছে। রাজধানীর ফার্মগেটে আ. কা. মু. গিয়াস উদ্দীন মিলকী অডিটোরিয়াম চত্বরে সকালে প্রদর্শনীর উদ্বোধন করেন, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

 

মেলায় দেশী-বিদেশী বিভিন্ন ফলের পসরা সাজিয়ে বসেছেন ব্যবসায়ীরা। মেলায় অঞ্চলভেদে বিভিন্ন ফলের পৃথক স্টল রয়েছে৷ উত্তরাঞ্চলের ফল, ভাওয়াল ও মধুপুর গড় অঞ্চলের ফল, উপকূলীয় অঞ্চলের ফল, পাহাড়ি অঞ্চলের ফল ইত্যাদি ভাগে ফলের পসরা সাজিয়ে মেলায় আগত স্টগুলো। মেলায় মোট স্টলের সংখ্যা ৭৫টি। সরকারি স্টলের মধ্যে রয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, কৃষি তথ্য সার্ভিস, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন, কৃষি বিপনন অধিদপ্তর ও হর্টেক্স ফাউন্ডেশন।

এছাড়াও আম উৎপাদক ও বিপননকারী বেসরকারি সংস্থার ৪৯টি স্টল বসেছে প্রদর্শনীতে। মেলায় আমের ৬০টির অধিক প্রজাতিসহ প্রায় ১৫২ প্রজাতির ফলের একাধিক জাত প্রদর্শিত হচ্ছে। জাতীয় ফল প্রদর্শনী চলবে ১৮ জুন পর্যন্ত। মেলা প্রতিদিন প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

মেলা থেকে বিষমুক্ত ও সতেজ ফল কিনতে পেরে খুশি সাধারণ ক্রেতা। কৃষি মন্ত্রণালয়ের এমন উদ্যোগে খুশি বিক্রেতারাও। তবে, মৌসুমী ফল সংরক্ষণের পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় নানা অসুবিধার কথাও জানান ফল ব্যবসায়ীরা।