Tuesday, 19 September 2017

 

হবিগঞ্জে সাম্প্রতিক বন্যায় ক্ষতির প্রভাব এবং আউশ ও আমনের উৎপাদন বৃদ্ধিতে করণীয় শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

সমকালীন কৃষি ডেস্ক:হবিগঞ্জ জেলা প্রশাসকের সভা কক্ষে সিলেট অঞ্চলে শস্যের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় হবিগঞ্জ জেলায় সাম্প্রতিক বন্যায় ক্ষতির প্রভাব এবং আউশ ও আমনের উৎপাদন বৃদ্ধিতে করণীয় শীর্ষক দিনব্যাপী সেমিনার অনুষ্ঠিত হয়। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর হবিগঞ্জের আয়োজনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

 

সেমিনারে প্রধান অতিথি হিসেবে আসন অলংকৃত করেন জনাব সাবিনা আলম, জেলা প্রশাসক, হবিগঞ্জ। সভাপতির আসন অলংকৃত করেন কৃষিবিদ মো. ফজলুর রহমান, উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, হবিগঞ্জ। সেমিনারের শুরুতেই পবিত্র কোরআন তেলাওয়াত ও পবিত্র গীতা থেকে পাঠ করে অনুষ্ঠান শুরু হয়। সেমিনারে কৃষি মন্ত্রণালয়ে আওতাধীন বিভিন্ন দপ্তর/সংস্থার প্রধান ও প্রতিনিধিগণ, রাজনৈতিক নেতৃবৃন্দ এবং বিভিন্ন গণমাধ্যমের কর্মীগণ উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক বন্যায় ক্ষতির প্রভাব এবং আউশ ও আমনের উৎপাদন বৃদ্ধিতে করণীয় শীর্ষক সেমিনারে টেকনিক্যাল সেশনে হবিগঞ্জের কৃষি কার্যক্রম ও ব্যবস্থাপনা নিয়ে উপস্থাপন করে কৃষিবিদ মো. বশির উদ্দিন সরকার, জেলা প্রশিক্ষণ অফিসার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, হবিগঞ্জ, পরবর্তীতে বাংলাদেশ ধান গবেষনা ইনস্টিটিউট, হবিগঞ্জ কর্তৃক তাদের কার্যাদি নিয়ে উপস্থাপন করেন কৃষিবিদ ড. মো. সাখাওয়াত হোসেন, উর্ধ্বতন বৈজ্ঞানিক অফিসার এবং বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, আকবরপুর, মৌলভীবাজার কর্তৃক কৃষি প্রযুক্তি গবেষণা ও বিস্তার এবং উপযোগিতা বিষয়ক তথ্যাদি উপস্থাপন করেন কৃষিবিদ ড. মো. জসীম উদ্দিন, মূখ্য বৈজ্ঞানিক অফিসার।

টেকনিক্যাল সেশনের পরবর্তীতে মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। এতে রাজনৈতিক ব্যাক্তি, মিডিয়া কর্মীসহ, কৃষক, উপসহকারি কৃষি অফিসার, কৃষি সম্প্রসারণ অফিসার, উপজেলা কৃষি অফিসার ও কৃষি মন্ত্রণালয়ের অন্যান্য দপ্তরের প্রতিনিধিগণ অংশগ্রহন করেন।

সেমিনারে প্রধান অতিথি বক্তব্যে বলেন, সমন্বিত কৃষি উন্নয়নের মাধ্যমে হবিগঞ্জের কৃষিকে এগিয়ে নিতে হবে। সাম্প্রতিক বন্যার ক্ষতি কাটিয়ে উঠতে আরো বেশি আউশ, আমনের উৎপাদন বাড়ানো ও পতিত জমি চাষাবাদের আওতায় আনার বিষয়ে সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ও নিষ্ঠার সাথে কাজ করার অনুরোধ জানান।

সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক), হবিগঞ্জ। অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে ছিলেন কৃষিবিদ মো. কায়কোবাদ খান, উপজেলা কৃষি অফিসার, হবিগঞ্জ সদর, হবিগঞ্জ।
-কৃষি তথ্য সার্ভিসের সৌজন্যে