Thursday, 27 July 2017

 

প্রাণিসম্পদের প্রযুক্তি এখন হাতের মুঠোয়-এলো “Livestock Diary” মোবাইল অ্যাপস্

এগ্রিলাইফ২৪ ডটকম:প্রাণিসম্পদ উন্নয়নের বিভিন্ন প্রযুক্তি ও তথ্য সেবা সকলের কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্যে জেলা প্রাণিসম্পদ অফিস, গাজীপুর কর্তৃক উদ্ভাবিত Livestock Diary (লাইভস্টক ডায়েরি) নামে একটি মোবাইল অ্যাপস্ উদ্ভাবন করা হয়েছে।

 

নাগরিক সেবায় উদ্ভাবনী উদ্যোক্তা ডাঃ মোঃ মুখলেছুর রহমান, ভেটেরিনারি সার্জন, জেলা ভেটেরিনারি হাসপাতাল, গাজীপুর দীর্ঘ প্রায় দুই বৎসর যাবৎ নিরলস পরিশ্রম করে মোবাইল এ্যাপসটি তৈরী করেন। Apps-টিতে গরু পালন, কৃত্রিম প্রজনন, গবাদিপ্রাণি বিভিন্ন প্রযুক্তি, মহিষ পালন, ছাগল পালন, ভেড়া পালন, গাড়ল পালন, হাঁস পালন, মুরগী পালন, টার্কি মুরগি পালন, কোয়েল পালন, কবুতর পালন এবং খরগোশ পালন বিষয়ে অত্যন্ত সহজ ভাষায় বিস্তারিত বর্ণনা করেন।

যেভাবে Apps-টি পাবেন

Google Play Store থেকে “ Livestock Diary” ইংরেজিতে অথবা “লাইভস্টক ডায়রি” বাংলায় ডাউনলোড করলে আপনার মোবাইলে একটি চমৎকার তথ্য ভান্ডার যুক্ত হবে। আশা করি Apps-টি আপনার ভালো লাগবে এবং কাজে আসবে।

লাইভস্টক ডায়েরি

নাগরিক সেবায় এই উদ্ভাবনী উদ্যোগের মাধ্যমে প্রাণিসম্পদের সাথে সংশ্লিষ্ট সকল খামারীগণ তাদের গবাদিপ্রাণি ও হাঁস মুরগিসহ কোয়েল, কবুতর এবং খরগোশ পালনের সাধারণ তথ্য, প্রাথমিক পরিচর্যা, রোগ প্রতিষেধক টিকা, খাদ্য ও পুষ্টি, রেশন ফর্মূলেশন, কৃত্রিম প্রজনন, রোগবালাই, বাসস্থান ও জীবনিরাপত্তাসহ বিভিন্ন প্রযুক্তির একটি সামগ্রিক ধারণা পাচ্ছেন ফলে প্রাণিসম্পদের টেকসই উন্নয়নে এই মোবাইল Apps-টি বিশেষভাবে অবদান রাখছে। এই উদ্ভাবনী উদ্যোগের ফলে একদিকে যেমন সংশ্লিষ্ট সকল খামারী তাদের মোবাইল ফোনে খুব সহজে এবং যে কোন সময়ে প্রয়োজনীয় তথ্য পাচ্ছেন অন্যদিকে প্রাণিসম্পদের প্রতি আগ্রহী দেশের সাধারণ জনগণ তথ্য ভান্ডারে সমৃদ্ধ হচ্ছেন।


মোবাইল Apps-এর মাধ্যমে খামারীদের মাঝে প্রাণিসম্পদের প্রযুক্তি সম্প্রসারণঃ

১. গবাদিপ্রাণি ও হাঁস-মুরগির বিভিন্ন রোগ বালাই সম্পর্কে জানতে পারছেন
২. চিকিৎসা সংক্রান্ত তথ্য ও পরামর্শ গ্রহণ করছেন
৩. টিকা প্রদানের বিষয়ে ভ্যাক্সিনেশন সিডিউল জানতে পারছেন
৪. কৃত্রিম প্রজনন বিষয়ে গাভী পালনকারী সেবা গ্রহণ করছেন
৫. খামার স্থাপন ও উন্নত প্রযুক্তি বিষয়ক তথ্য জানতে পারছেন
৬. বিভিন্ন সংক্রামক রোগের আগাম তথ্য জানতে পারছেন
৭. জীবনিরাপত্তা বিষয়ে প্রয়োজনীয় পরামর্শ গ্রহণ করছেন
৮. প্রত্যন্ত অঞ্চলে মোবাইল ফোনের মাধ্যমে সুবিধা বঞ্চিতদের দোরগোড়ায় সেবা পৌঁছানো সম্ভব হয়েছে।

নাগরিক সেবায় উদ্ভাবনী উদ্যোক্তা ডাঃ মোঃ মুখলেছুর রহমান, ভেটেরিনারি সার্জন, জেলা ভেটেরিনারি হাসপাতাল, গাজীপুর একজন তরুণ উদ্যোক্তা। তিনি ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ ও a2i Program মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয় কর্তৃক উদ্ভাবনী উদ্যোগের জন্য “সেরা উদ্যোক্তা-২০১৬” পুরস্কারে ভূষিত হন। তিনি Innovation in Public Service, Documentation and Dissemination of Innovation, Cascading of innovation, Application of Infographics, Documentation Showcasing, Managing Technology for e-Governance, Cyber Security, Management of National web-portal, e-Filing Management, Digital Nothi এবং Service Process Simplification সহ বিভিন্ন ট্রেনিং ও কর্মশালায় অংশগ্রহণ করেন।