Monday, 20 November 2017

 

নওগাঁর পত্নীতলায় কৃষকদের মাঝে কৃষি যন্ত্রপাতি বিতরণ

কাজী কামাল হোসেন,নওগাঁ:নওগাঁর পত্নীতলায় কৃষি সম্প্রসারন অধিদপ্তর পত্নীতলার আয়োজনে রবিবার উপজেলা মিলনায়তনে কৃষি যন্ত্রপাতি বিতরণ করা হয়েছে। খামার যান্ত্রিকী করণের মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধি প্রকল্প (২য় পর্যায়) এর আওতায় উপজেলা পর্যায়ে নির্বাচিত কৃষকদের মাঝে উপজেলা কৃষি কর্মকর্তা প্রকাশ চন্দ্র সরকারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে কৃষি যন্ত্রপাতি বিতরণ করেন, জাতীয় সংসদের হুইপ নওগাঁ -২ পত্নীতলা-ধামইরহাট আসনের সংসদ সদস্য আলহাজ্ব শহীদুজ্জামান সরকার এমপি।

এসময় অন্যান্যের উপস্থিত ছিলেন, এগ্রিকালচার ইঞ্জিয়িার নওগাঁর একেএম মাজহারুল ইসলাম, উপজেলা আওয়ামীলীগের সভাপতি ইছাহাক হোসেন, নির্মল কুমার ঘোষ, নজিপুর পৌর মেয়র রেজাউল কবির চৌধুরী বাবু, উপজেলা প্রকৌশলী তোফায়েল আহম্মেদ, কৃষি সম্প্রসারন কর্মকর্তা শাপলা খাতুন, উপজেলা উদ্ভীদ সংরক্ষন কর্মকর্তা রেজাউল ইসলাম, পত্নীতলা থানার অফিসার ইনচার্জ মাজহারুল ইসলাম সহ অন্যান্য কমৃকর্তা, কৃষক, সূধীজন প্রমূখ।

এসময় উপজেলার গাহন (সাড়ং পাড়া) আইসিএম ক্লাবে কৃষি যন্ত্রপাতি হিসাবে ধান কর্তন, মাড়াই ও ছাটাই কম্বাইন হার্বেষ্টার একটি, রিপার মেশিন একটি ও সিডার (পাওয়ার টিলার চালিত) যন্ত্র একটি প্রদান করা হয়। উক্ত মেশিন গুলি আইসিএম ক্লাবের মাধ্যমে অত্র এলাকার সাধারন কৃষকরা ব্যবহার করতে পারবেন। তবে পরবর্তিতে পাওয়ার থ্রেসার ও রাইস ট্রান্সপ্লান্টার মেশিন দুটিও দেওয়া হবে। পত্নীতলায় কৃষি অধিদপ্তরের মাঠ পর্যায়ে কৃষকদের ৫২টি আইসিএম ক্লাব রয়েছে। পর্যায়ক্রমে সরকার এসব ক্লাবের মাধ্যমে উপজেলার সকল কৃষকদের এই সুবিধার আওতায় আনার পরিকল্পনা রয়েছে বলে কৃষি অধিদপ্তর সূত্রে জানাগেছে।