Saturday, 18 November 2017

 

DAE-প্রশিক্ষণ উইংয়ের অতিরিক্ত পরিচালকের খুলনার দৌলতপুরস্থ এটিআই পরিদর্শন

এগ্রিলাইফ২৪ ডটকম:কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ উইংয়ের অতিরিক্ত পরিচালক (প্রশিক্ষণ) কৃষিবিদ জনাব এস তাসাদ্দেক আহমেদ সোমবার ২৮ আগষ্ট খুলনার দৌলতপুরস্থ কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট (এটিআই) পরিদর্শন ও সকল পর্যায়ের কৃষিবিদ প্রশিক্ষকদের সাথে মতবিনিময় করেন। অধ্যক্ষ কৃষিবিদ অতুল কৃষ্ণ মল্লিকের সভাপতিত্বে মতবিনিময় সভার সঞ্চালক উপাধ্যক্ষ কৃষিবিদ শেখ শহীদুজ্জামান এটিআই এর চলমান একাডেমিক ও মাঠের কার্যক্রম পাওয়ার পয়েন্ট উপস্থাপনার মাধ্যমে মতবিনিময় সভায় সকলকে অবহিত করেন।

মতবিনিময় কালে কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের কার্যক্রমকে আরও সেবামুখী ও বেগবান করার জন্য অতিরিক্ত পরিচালক কৃষিবিদ তাসাদ্দেক সকল মুখ্য প্রশিক্ষক, সিনিয়র প্রশিক্ষক ও প্রশিক্ষকদের কাছ থেকে মতামত আহবান করলে ইনস্টিটিউটের অপ্রতুল শ্রেণি কক্ষ, ছাত্রাবাসের কুক ও সহকারী কুক না থাকা এবং দৈনন্দিন কাজের জন্য পর্যাপ্ত ফার্ম লেবার না থাকার বিষয় উল্লেখ করে অতিসত্ত্বর সমস্যাগুলো সমাধানের জন্য যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন।

মতবিনিময় শেষে কৃষিবিদ জনাব তাসাদ্দেক সরেজমিনে এটিআই’র অবকাঠামো ও মাঠে বিদ্যমান কার্যক্রম পরিদর্শন কালে অধ্যক্ষ কৃষিবিদ অতুল ইনস্টিটিউটের কেন্দ্রীয় পানি ট্যাংকটির জরাজীর্ন অবস্থার প্রতি দৃষ্টি আকর্ষণ করে জরুরী ভিত্তিতে সংস্কারের জন্য অনুরোধ করেন। তিনি এটিআই-এর মাঠে বিদ্যমান সবজি, বারি মাল্টা ও পেয়ারা বাগান এবং বন্যা কবলিত এলাকার কৃষকদের ক্ষতি পুষিয়ে নেয়ার লক্ষ্যে ইনস্টিটিউটের মাঠে স্থাপিত নাবীতে রোপনযোগ্য রোপা আমন ধানের (জাত : বিআর-২৩) বীজতলা পরিদর্শন করে এটিআই এর কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। তিনি ইনস্টিটিউটের বিদ্যমান সমস্যাসমুহ আশু সমাধানের জন্য যথাযথ কর্তৃপক্ষকে অবহিত করবেন বলে আশ্বাস দেন।

মাঠ পরিদর্শনকালে অন্যান্যের মধ্যে খুলনা অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ নিত্য রঞ্জন বিশ্বাস, ঝিনাইদহ এটিআই এর মুখ্য প্রশিক্ষক কৃষিবিদ মোঃ সোহরাব হোসেন, নড়াইলের জেলা বীজ প্রত্যয়ন অফিসার কৃষিবিদ এস. এম. ফেরদৌস, হর্টিকালচার সেন্টারের উপ পরিচালক কৃষিবিদ খন্দকার মোয়াজ্জেম হোসেন, কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের মুখ্য প্রশিক্ষক কৃষিবিদ রঘুনাথ কর, কৃষিবিদ বাদল চন্দ্র বিশ্বাস, কৃষিবিদ নূরুল ইসলাম, খুলনা আঞ্চলিক কার্যালয়ের উপ পরিচালক কৃষিবিদ মোহন কুমার ঘোষ, সিনিয়র প্রশিক্ষক কৃষিবিদ নাহিদা ইসলাম, প্রশিক্ষক কৃষিবিদ শরীফ তিতুমীর, ফাতেমা ইসলাম, রেহেনা আকতার, হাজেরা খাতুন প্রমুখ উপস্থিত ছিলেন।