Saturday, 23 September 2017

 

সংসদে বীজ বিল-২০১৭ উত্থাপন

সমকালীন কৃষি ডেস্ক:কোন ফসল বা জাতের বীজ উৎপাদন, সংরক্ষণ, বিক্রয়, আমদানি, রপ্তানি, বিনিময় বা অন্যভাবে সরবরাহসমূহ নিয়ন্ত্রণ এবং এর মানদন্ড নির্ধারণের বিধানের প্রস্তাব করে সোমবার সংসদে বীজ বিল-২০১৭ উত্থাপন করা হয়েছে। কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বিলটি উত্থাপন করেন। বিলের বিধান সুষ্ঠু, বাস্তবায়ন ও যথাযথ প্রয়োগের বিষয়ে সরকারকে পরামর্শ প্রদান এবং এ আইনের অধীন অন্যান্য দায়িত্ব পালন বিষয়ে ২৬ সদস্য বিশিষ্ট জাতীয় বীজ বোর্ড গঠনের প্রস্তাব করা হয়েছে।

বিলে বোর্ডের সভা, বোর্ডের সচিবের দায়িত্ব, বীজে জাত ও মান নিয়ন্ত্রণের ভূমিকা, বীজ ডিলারের নিবন্ধন, বীজের শ্রেণী বিন্যাস, বীজের প্রয়োজনীয় মানদন্ড নির্ধারণ, নিয়ন্ত্রিত ফসলের বীজের বিক্রয় নিয়ন্ত্রণ, বীজ পরীক্ষাগার, বীজ প্রত্যয়ন এজেন্সি, সনদ প্রদান, সনদপত্র বাতিল, বীজ পরিদর্শক, বীজ বিশ্লেষক, বীজ আমদানি ও রপ্তানিসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়েছে।

বিলের বিধান লংঘনজনিত অপরাধে সুনির্দিষ্ট দন্ড বিধানের প্রস্তাব করা হয়েছে। বিলে বিদ্যমান সীডস অর্ডিন্যান্স ১৯৭৭ রহিত করার প্রস্তাব করা হয়েছে। পরীক্ষা-নিরীক্ষা করে সংসদে রিপোর্ট প্রদানের জন্য কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে।
সংবাদ সূত্র-বাসস