Monday, 20 November 2017

 

বাকৃবিতে বিশ্ব ডিম দিবস পালিত

বাকৃবি প্রতিনিধি:বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে শনিবার বিশ্ব ডিম দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে স্কুলের ছাত্র-ছাত্রীদের ডিম খাওয়ানো, বর্ণাঢ্য র‌্যলি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পোল্ট্রি বিজ্ঞান বিভাগ এবং ওয়ার্ল্ড পোল্ট্রি সাইন্স এসোসিয়েশনের যৌথ ভাবে এ দিবসটি উদযাপন করে।

দিবসটি উদযাপন উপলক্ষে শনিবার সকাল ১০ টার দিকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয় হয়। এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান পশুপালন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আশরাফ আলী, ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. সচ্চিদানন্দ দাস চৌধুরী, ওয়ার্ল্ড পোল্ট্রি সাইন্স এসোসিয়েশনের সহ-সভাপতি ড. মো. শওকত আলী প্রমুখ। এছাড়া বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ র‌্যালিতে অংশগ্রহণ করেন।

শোভাযাত্রাটি পশুপালন অনুষদ থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধাণ সড়কগুলো প্রদক্ষিণ করে। পরে কৃষি বিশ্বদ্যিালয় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রায় দেড়শ শিক্ষার্থীকে ডিম খাওয়ানো হয়। সকাল ১১টার দিকে শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়নে ‘সুস্থ্য জীবনের জন্য ডিম’ শীর্ষক এক আলোচনা সভার আয়োজন করা হয়।

পোল্ট্রি বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোছাব্বির আহাম্মদ এর সভাপতিত্বে আলোচনা আলোচনা সভায় বক্তব্য রাখেন ইউজিসির সাবেক অধ্যাপক ড. এস.এম.বুলবুল, অধ্যাপক ড. মো. শওকত আলী, অধ্যাপক ড. সুবাস চন্দ্র দাস, অধ্যাপক ড. মো. ইলিয়াস হোসেন এবং পশুপালন অনুষদ ছাত্র সমিতির সাধারন সম্পাদক মো. কামরুল হাসান।

শোভাযাত্রাটির উদ্বোধন ঘোষণা সময় প্রধান অতিথির বক্তব্যে উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ জসিমউদ্দিন খান বলেন, মানুষের সুস্থ্য জীবনের জন্য ডিমের কোন বিকল্প নেই। মানুষের শরীর ঠিক রাখার জন্য পুষ্টি নিরাপত্তা অপরিহার্য, ডিম একটি আদর্শ ও পুষ্টিকর খাদ্য। তাই সুস্থ্য, স্বাস্থ্যবান ও সমৃদ্ধ জাতি গঠনে ডিমের উৎপাদন বৃদ্ধি অপরিহার্য।