Monday, 20 November 2017

 

গাজীপু‌রে ইঁদুর নিধন অ‌ভিযান ২০১৭ শুভ উ‌দ্বোধন

এগ্রিলাইফ২৪ ডটকম:কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, গাজীপুর ও গাজীপুর সদর এর উদ্যোগে ১৬ অক্টোবর সোমবার ১২.০০ টায় "ইঁদুর নিধন অভিযান" ২০১৭ এর শুভ উদ্বোধন হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গাজীপুর সদর উপজেলা চেয়ারম্যান, অধ্যক্ষ মোঃইজাদুর রহমান মিলন। ইউএও জনাব মোছা: শারমিন আখতারের সভাপতিত্বে অনুষ্ঠানে মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন এডিডি (উদ্যান) ডিএই, গাজীপুর জনাবা মাহমুদা আনোয়ার।

জাতীয় ইঁদুর নিধন অভিযান ২০১৭ এর প্রতিপাদ্য "ইঁদুর দমন সফল করি, মাঠের ফসল গোলায় ভরি"। মূখ্য আলোচক জনাবা মাহমুদা আনোয়ার বলেন ইঁদুর নিধন অভিযানের উদ্দেশ্য হলো-কৃষক, কৃষানী, ছাত্র-ছাত্রী, বেসরকারী প্রতিষ্ঠান, আইপিএম/আইসিএম ইত্যাদি ক্লাবের সদস্য, স্বেচ্ছাসেবী সংস্থাসমূহসহ সর্বস্তরের জনগনকে ইঁদুর দমনে উদ্বুদ্ধ করা। ইঁদুর দমনের জৈবিক ব্যবস্থাসহ লাগসই প্রযুক্তি উপসহকারী কৃষি কর্মকর্তাগণের মাধ্যমে কৃষকের দোরগোড়ায় পৌছানো।

ঘরবাড়ি, দোকানপাট, শিল্প কারখানা ও হাঁস মুরগীর খামার ইঁদুরমুক্ত রাখার জন্য সর্বস্তরের জনগনকে উদ্বুদ্ধ করা। আমন ফসল ও অন্যান্য মাঠ ফসলে ইঁদুরের ক্ষতির পরিমান কম রাখা। গভীর ও অগভীর নলকুপের সেচের নালার ইঁদুর মেরে পানির অপচয় রোধ করা। রাস্তাঘাট ও বাঁধের ইঁদুর নিধনের জন্য সর্বস্তরের জনগনকে উদ্বুদ্ধ করা। ইঁদুর বাহিত রোগের বিস্তার রোধ করা এবং পরিবেশ দুষণমুক্ত রাখা।

অনুষ্ঠানে গাজিপুর সদর উপজেলার পরিসংখ্যান অফিসার, বিআরডিবি অফিসার, এসএপিপি ও এসএএও সহ কৃষকগন আরো উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এএও জনাব সাবিনা সুলতানা, গাজীপুর সদর।