Monday, 20 November 2017

 

DAE-সিরাজগঞ্জের উদ্যোগে সব উপজেলায় একদিনে সকল ব্লকে অতন্দ্র জরিপ

এগ্রিলাইফ২৪ ডটকম:আমন ফসল রক্ষার জন্য কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিরাজগঞ্জের উদ্যোগে ১৯ অক্টোবর বৃহস্পতিবার সিরাজগঞ্জ জেলার ৯ টি উপজেলায় একদিনে ২৫৫ টি ব্লকে একযোগে অতন্দ্র জরিপ কার্যক্রম সম্পর্ন হয়। আমনের ভরা মৌসুমে পোকামাকড়ের হাত থেকে রক্ষার জন্য জেলা কৃষি অফিস প্রতিনিয়ত ব্যাপক কর্মসুচি গ্রহন করছে।

চলতি বছর সিরাজগঞ্জ জেলায় মোট ৬৪০২৫ হেক্টর জমিতে আমনের চাষ হয়েছে। এ সময়ে বিভিন্ন রোগ-পোকামাড়ের আক্রমন হতে পারে। এজন্য জনগণকে সচেতন করা ও রোগ ও পোকা মাকড়ের হাত থেকে রক্ষার জন্য এই ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিরাজগঞ্জ জেলা।

সদর উপজেলার চন্ডিদাসগাতী ব্লকের শিলন্দা গ্রামে অতন্দ্র জরিপ কার্যক্রমে অংশ গ্রহণ করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিরাজগঞ্জ জেলার উপপরিচালক জনাব মোঃ আরশেদ আলী, আরও ছিলেন মোঃ আনোয়ার হোসেন,অতিরিক্ত উপপরিচালক (শস্য), জনাব মোঃ আব্দুল্লাহ, অতিরিক্ত উপপরিচালক (পিপি) এবং জনাব মোঃ রোস্তম আলী, উপজেলা কৃষি অফিসার, সিরাজগঞ্জ সদর।

জনাব মোঃ রোস্তম আলী, উপজেলা কৃষি অফিসার,সিরাজগঞ্জ সদর জানান তারা প্রতিদিন রুটিন করে উপজেলার বিভিন্ন মাঠে দিনে অতন্দ্র জরিপ কার্যক্রম এবং রাতে আলোক ফাঁদ স্থাপন করে যাচ্ছে।এ সময়ে ধান ক্ষেতে বিভিন্ন ক্ষতিকর পোকার আক্রমন হতে পারে, কৃষক না বোঝার কারনে তার কষ্টার্জিত ফসল নষ্ট হয়ে যেতে পারে, কৃষকের যেন কোন ক্ষতি না হয় এজন্য ফসল উত্তোলনের আগ পর্যন্ত এ ধরণের কার্যক্রম অব্যাহত থাকবে।