Monday, 20 November 2017

 

ছাদে কৃষি বাগান সৃজনে সাড়া ফেলেছে হরিণাকুণ্ডু উপজেলা কৃষি অফিস

এগ্রিলাইফ২৪ ডটকম:ছাদে কৃষি বাগান সৃজন ও স্থাপনের পরামর্শ প্রদান করে সাড়া ফেলেছেন ঝিনাইদহ জেলার হরিণাকুণ্ডু উপজেলার কৃষি দপ্তর। এ উদ্যোগে বিভিন্ন প্রকার প্লাস্টিকের ড্রাম কেটে, স্টিলের ট্রে তৈরি করে বেগুন কিংবা মরিচ সব ধরণের সবজি, ফল এবং ফুল এখান থেকে উৎপাদন করছেন তারা। যা থেকে সাত থেকে আট জনের পরিবারের সবজির চাহিদা পূরণ করা সম্ভব।

যে কোনো মৌসুমী সবজি ও ফলমূল উৎপাদন করার সফলতা দেখে পরামর্শগ্রহনকারীদের মাঝে ব্যাপক আগ্রহ তৈরী হয়েছে বলে হরিণাকুণ্ডু উপজেলার কৃষি কর্মকর্তারা জানিয়েছে। বিভিন্ন প্রশিক্ষণে কৃষকদের এই প্রযুক্তি দেখানোর ফলে অনেকেরই নিজ উদ্যোগে ছাদে বাগান তৈরী করে নিজেদের পারিবারিক পুষ্টির চাগিদা মেটাতে সক্ষম হচ্ছেন।

উপজেলা কৃষি অফিসারের নিজ উদ্যোগে পৌরসভা ১৫০ জন কৃষককে তালিকা করে ২০ জন কৃষককে কুলের চারা, পেয়ারার চারা, লাউয়ের বীজ, পালংশাকের বীজ, লালশাক বীজ সরবরাহ করা হয়েছে। কৃষি অফিসের ছাদ বাগানে সবজির মধ্যে রয়েছে ঢেঁড়স, পুইশাক, লালশাক, পালংশাক, মূলা, বেগুন, ফলের মধ্যে রয়েছে মাল্টা, আপেল কুল, আম, পেয়ারা, কামরাঙ্গা, ড্রাগন ফল, আঙ্গুর। এছাড়া গাঁদাফুলসহ কয়েক প্রকার ফুল সহ বিভিন্ন গাছ রয়েছে।

ইতোমধ্যে অতিরিক্ত পরিচালক, ডিএই, যশোর; প্রকল্প পরিচালক, চাষী উন্নত পর্যায়ের ডাল, তেল ও পেঁয়াজ উৎপাদন সংরক্ষণ ও বিতরণ প্রকল্প; জেলা প্রশাসক, ঝিনাইদহ; উপপরিচালক, ডিএই, ঝিনাইদহ; উপজেলা নির্বাহী অফিসারসহ হরিণাকুণ্ডু উপজেলার প্রায় সকল কর্মকর্তা; কলেজ ও বিদ্যালয়ের শিক্ষকগণ; সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ ছাদ কৃষি পরিদর্শন করেছেন।