Thursday, 14 December 2017

 

ভূঞাপুরে ৪০২২ জন কৃষকের মাঝে কৃষি উপকরণ বিতরণ

এ কিউ রাসেল, গোপালপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: টাঙ্গাইলের ভূঞাপুরে কৃষি প্রণোদনা ও পূর্ণবাসন কর্মসূচীর আওতায় ৪হাজার ২২ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিভিন্ন ধরনের কৃষি উপকরণ বিনামূল্যে বিতরণ করা হয়েছে। বিতরণকৃত কৃষি উপকরণের মধ্যে রয়েছে উচ্চ ফলনশীল ভূট্টা, সরিষা, মাসকালাই, চীনা বাদাম, খেসারী কলাই, বোরা ধান বীজ, তিল ও বিটি বেগুন বীজ এবং বিভিন্ন প্রকার রাসায়নিক সার।

ভূঞাপুর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে উপজেলায় কৃষি প্রণোদনা ও পূর্ণবাসন কর্মসূচীর আওতায় ৪ হাজার ২২ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিভিন্ন ধরনের কৃষি উপকরণ বিনামূল্যে বিতরণ করা হয়েছে।

প্রণোদনা হিসেবে ২হাজার ৭২২ জন কৃষকের মধ্যে ৯৫০ জন পেয়েছে ১ বিঘা করে জমির জন্য ২কেজি উচ্চ ফলনশীল ভূট্টা বীজ, ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার। ৮৫০ জন কৃষক পেয়েছে ১ বিঘা করে জমির জন্য ১ কেজি উচ্চ ফলনশীল সরিষা বীজ, ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার। ৫০০ জন কৃষক পেয়েছে ১বিঘা করে জমির জন্য ১০ কেজি উচ্চ ফলনশীল মাসকালাই বীজ, ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার। ১২০ জন কৃষক পেয়েছে ১ বিঘা করে জমির জন্য ১০ কেজি উচ্চ ফলনশীল চীনা বাদাম, ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার। ৩০০ জন কৃষক পেয়েছে ১ বিঘা করে জমির জন্য ১ কেজি তিল, ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার এবং ২ জন কৃষক পেয়েছে ১বিঘা করে জমির জন্য ১০ গ্রাম বিটি বেগুন বীজ, ১৫ কেজি ডিএপি ও ১৫ কেজি এমওপি সার।

এছাড়া কৃষি পূনর্বাসনের আওতায় ১ হাজার ৩০০ জন কৃষকের মধ্যে ১০০ জন পেয়েছে ১ বিঘা করে জমির জন্য ২ কেজি উচ্চ ফলনশীল ভূট্টা, ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার। ৩০০ জন কৃষক পেয়েছে ১ বিঘা করে জমির জন্য ১কেজি উচ্চ ফলনশীল সরিষা, ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার। ১২০ জন কৃষক পেয়েছে ১ বিঘা করে জমির জন্য ১৫ কেজি উচ্চ ফলনশীল চীনা বাদাম, ৫ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার। ২৫০ জন কৃষক পেয়েছে ১ বিঘা করে জমির জন্য ৮ কেজি উচ্চ ফলনশীল খেসারী কলাই, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার। ৪৫০ জন কৃষক পেয়েছে ১ বিঘা করে জমির জন্য ৫কেজি উচ্চ ফলনশীল বোরো ধান বীজ, ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার। পূর্নবাসনের প্রত্যেক কৃষককে ১০০ গ্রাম করে লাল শাকের বীজ, ১০০ গ্রাম মুলা, ১০০ গ্রাম পালং শাক ও ৫০ গ্রাম বারমাসি কুমড়া বীজ বিনামূল্যে বিতরণ করা হয়।

ভূঞাপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. জিয়াউর রহমান জানান, কৃষকদের কৃষি কাজে উৎসাহিত করার জন্য কৃষি প্রনোদনা ও বন্যার ক্ষয়ক্ষতি কাটিয়ে ওঠার জন্য কৃষি পূর্ণবাসনের আওতায় মোট ৪ হাজার ২২ জন কৃষককে বিভিন্ন জাতের উচ্চ ফলনশীল বীজ ও রাসায়নিক সার বিনামূল্যে দেয়া হয়েছে।