Saturday, 21 April 2018

 

‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’-দর্শনার্থীদের উপচে পড়া ভিড়

কৃষি মন্ত্রণালয়ের ষ্টলে "কৃষকের ডিজিটাল ঠিকানা" সম্পর্কে বিস্তারিত জানতে পারছেন দর্শনার্থীরা
এগিলাইফ২৪ ডটকম:বুধবার থেকে ঢাকায় শুরু হয়েছে দেশের সবচেয়ে বড় তথ্যপ্রযুক্তি প্রদর্শনী ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’। চার দিনের এই মেলা চলছে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। আগামীকাল শনিবার মেলার শেষ দিন। সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগ আয়োজিত চার দিনব্যাপী এই আয়োজনের প্রতিপাদ্য হচ্ছে ‘READY FOR TOMORROW’। ডিজিটাল ওয়ার্ল্ডের এবারের আয়োজনের অন্যতম আকর্ষণ ছিল রোবটমানবী সোফিয়া।

মেলার তৃতীয় দিন শুক্রবার সাপ্তাহিকছুটি হওয়ায় ছিল উপচে পড়া ভিড়।সুর্শংলভাবে সারিবদ্ধ করে সকলেই মেলায় প্রবেশ করে বেশ আনন্দ উপভোগ করতে দেখা যায়। ডিজিটাল ওয়ার্ল্ডে কৃষি মন্ত্রণালয়ের ষ্টলে আগ্রহীদের উপস্থিতি ছিল বেশ লক্ষণীয়। এখানে "কৃষকের ডিজিটাল ঠিকানা" প্রদর্শন করছেন দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা।

"কৃষকের ডিজিটাল ঠিকানা" হলো- কৃষকের প্রযুক্তিগত চাহিদা মিটাতে সক্ষম একটি কৃষি বিষয়ক এন্ড্রয়েড মোবাইল এ্যাপলিকেশন (এ্যাপ) এবং ওয়েব পোর্টাল (http://digitalkrishi.dae.gov.bd/)। এতে ১২০ টি ফসলের উৎপাদন পদ্ধতি ও ব্যবস্থাপনা, উন্নত প্রযুক্তির ব্যবহার, পোকামাকড়-রোগবালাই ব্যবস্থাপনা ও নিয়ন্ত্রণ ইত্যাদি সমন্ধে বিবরন দেয়া হয়েছে।

এছাড়া "কৃষকের ডিজিটাল ঠিকানা"'য় ধারাবাহিকভাবে ফসলের বীজ বপন হতে শুরু করে কর্তন পর্যন্ত সকল তথ্য সন্নিবেশিত করা হয়েছে এবং কর্তনোত্তর ব্যবস্থাপনা সমন্ধেও বিবরণ রয়েছে। এছাড়া কৃষকের জানালা, বালাইনাশক নির্দেশিকা, ভাসমান পদ্ধতিতে সবজি চাষ সহ কৃষির নানা কারিগরী বিষয় এখন ডিজিটাল পদ্ধতি জানা সম্ভব হচ্ছে।
    
ডিজিটাল ওয়ার্ল্ডে কোনো প্রবেশ ফি নেই। তবে এতে যেতে চাইলে www.digitalworld.org.bd এ ঠিকানায় গিয়ে নিবন্ধন করতে হবে। অবশ্য মেলা প্রাঙ্গণেও নিবন্ধন করা যাবে।

শনিবার মেলার শেষ দিন, মেলা চলবে সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত।