Sunday, 21 January 2018

 

ড. আনসারী’র “রূপান্তর” বইয়ের মোড়ক উন্মোচন

এগ্রিলাইফ২৪ ডটকম:ড. ফা হ আনসারী বাংলাদেশের কৃষি উন্নয়নে একজন অগ্রপথিক। এদেশের কৃষি ও কৃষকের উৎপাদন বৃদ্ধিতে সকল ক্ষেত্রে আধুনিক প্রযুক্তি ও সেবা প্রদান করে যুগান্তকারী অগ্রগতি অর্জন করেছেন। জমি চাষ থেকে শুরু করে শষ্যের বীজ, সার, কীটনাশক, আগাছা নাশক পণ্য সরবরাহ করে কৃরি উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। এছাড়া, গবাদিপ্রাণি, পোলট্রি ও মৎস্য ইন্ডাষ্ট্রির সকল সমস্যার সমাধান প্রদানের মাধ্যমে সেবা করে চলেছেন।

ড. ফা হ আনসারী তার দীর্ঘদিনের অভিজ্ঞতা কৃষক ও কৃষির সাথে সংশ্লিষ্ট সকলের কাছে পৌছে দিতে একটি বই লিখেছেন। “রূপান্তর” নামে বইটির মোড়ক বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের কনফারেন্স রুমে রবিবার ২৪ ডিসেম্বর উন্মোচন করা হয়।

“বাংলাদেশে কৃষি রূপান্তর-পাবলিক প্রাইভেট পার্টনারশীপ” শীর্ষক এক এক গোল টেবিল আলোচনায় “রূপান্তর” এর মোড়ক উন্মোচন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) উপাচার্য প্রফেসর ড. মো: আলী আকবর। এসময় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নিবাহি চেয়ারম্যান ড. ভাগ্য রাণী বণিক, বাউরেস পরিচালক প্রফেসর ড. এম. এ. এম. ইয়াহিয়া খন্দকার ও ইমিরেটাস অধ্যাপক ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. এম. এ. সাত্তার মন্ডল, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ, এসিআই এগ্রিবিজনেস এর অ্যাডভাইজার প্রফেসর ড. লুৎফর রহমান, কৃষি সম্প্রসারণ অদিপ্তরের সাবেক মহাপরিচালক জনাব এনামুল হক, সাবেক কৃষি সচিব জনাব আনোয়ার ফারুক, বাংলাদেশ এগ্রো প্রসেসর এসোসিয়েশনের সভাপতি এএফএম ফখরুল ইসলাম মূন্সী, গবেষক-বিজ্ঞাণীগণ, কৃষি উদ্যোক্তা, বিভিন্ন মিডিয়া ব্যক্তিত্বগণ।

বাংলাদেশে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে কৃষি ক্ষেত্রে যে অভাবনীয় উন্নয়ন ও উৎপাদন বৃদ্ধি পেয়েছে, বইটিতে তা’রই বিস্তারিত তথ্য সংযোজিত হয়েছে। এছাড়া কৃষকের সামুগ্রিক উন্নয়ন ও জাতীয় উন্নয়নে কাজ কার্যকর ভূমিকা রাখতে কৃষিকে মডেল হিসাবে গড়ে তুলতে এই বই সাহায্য করবে। প্রাকৃতিক দূর্যোগ প্রতিহত করতে তিনি বিভিন্ন অভিজ্ঞতার কথা উল্লেখ করেছেন।

ড. আনসারী আধুনিক প্রযুক্তি ব্যবহার করে কিভাবে কৃষি উৎপাদন দ্বিগুন করা যায়, জাতীয় খাদ্য নিরাপত্তা’র জন্য যা খুবই গুরুত্বপূর্ন, সে বিষয়ে বিস্তারিত লিখেছেন। কৃষির বিভিন্ন ক্ষেত্রে লেখকের দীর্ঘ দিনের অভিজ্ঞতা’য়-কৃষককে কৃষি উৎপাদনে প্রতিনিয়ত যে সকল চ্যালেঞ্জ ও বাধা অতিক্রম করতে হয় এবং ফসল এবং সবজি, মৎস্য ও প্রাণিসম্পদ এবং আরও কিছু গুরুত্বপূর্ণ কৃষি খাত সম্পর্কে বইতে আলোকপাত করেছেন এ লেখক।

অনুষ্ঠানে আগত অতিথিরা “রূপান্তর” বইটি লেখা ও প্রকাশ করার জন্য ড. আনসারীকে অভিনন্দন জানান। তারা সকলেই এক বাক্যে বলেন লেখকের দীর্ঘদিনের অজ্ঞিতার আলোকে লেখা বইটি দেশের সামগ্রিক কৃষি, পরিবেশ, পুষ্টি ও খাদ্য নিরাপত্তায় সংশ্লিস্ট সকলের জন্য সহায়ক হবে।