Thursday, 22 February 2018

 

"সুষম সার ব্যবহারে ফলন বাড়ে অধিক হারে"

এগ্রিলাইফ২৪ ডটকম:সুষম সার ব্যবহারে কৃষক ভাইদের প্রতি পরামর্শ দিয়েছে কৃষি মন্ত্রনালয়ের আওতাধীন কৃষি তথ্য সার্ভিস। কৃষক ভাইয়েরা যাতে সারা বছর একই জমিতে সুষম সার ব্যবহারে অধিক হারে ফলন নিশ্চিত করতে পারেন তার জন্য লিখিত বিষয়গুলির উপর জোর দেয়ার কথা বলেছে কৃষি তথ্য সার্ভিস ।

* সারা বছর একই জমিতে অধিক-ফলনশীল শস্যের চাষাবাদের কারণে মাটির উর্বরতা ধীরে ধীরে ক্ষয়ে যাচ্ছে। তাই মাটির উর্বরতা শক্তি সংরক্ষণ করে অধিক ফসল ফলানোর জন্য জমিতে সুষম সার ব্যবহার করা প্রয়োজন।
* মাটি এবং ফসলের চাহিদামতো ইউরিয়া সারের পাশাপাশি অ-ইউরিয়া সার যেমন-ডিএপি, এমওপি এবং প্রয়োজনমত জৈবসার/সবুজসার ব্যবহার করা প্রয়োজন।
* ডিএপি একটি বিশেষ গুণগতমান সম্পন্ন সার। ডিএপি সারে এ্যামোনিয়া ও ফসফটে থাকায় এ সারে ইউরিয়া ও টিএসপি দুটি সারের গুণাগুন বিদ্যমান।
* ডিএপি ব্যবহার করলে টিএসপি ব্যবহার করার প্রয়োজন হয় না এবং ইউরিয়া কম ব্যবহার করলেই চলে।
* প্রতি বস্তা(৫০ কেজি) ডিএপি সারে ২০ কেজি ইউরিয়া এবং ৫০ কেজি টিএসপি সারের সমপরিমাণ পুষ্টি উপাদান বিদ্যমান।
* ডিএপি ও এমওপি সার ব্যবহার করলে ফসলের দানা পুষ্ট হয়, ফসলের রোগ-বালাই প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়, খরা ও শীত সহনশীলতা বাড়ে, ফসলের গুণাগতমান ও সংরক্ষণ ক্ষমতা বাড়ে এবং ফলন বেশি পাওয়া যায়।
* ডিএপি সার খুব তাড়াতাড়ি পানিতে গলে। ফলে সকল ফসল আবাদেই তা খুবই উপযোগী।
* বিভিন্ন ফসল উৎপাদনে জৈবসার/ সবুজসার এবং ডিএপিসহ অন্যান্য রাসায়নিক সার সুষম মাত্রায় প্রয়োগ করে অধিক ফসল উৎপাদন করুন এবং আর্থিকভাবে লাভবান হোন।

বিস্তারিত তথ্যের জন্য নিকটস্থ উপসহকারী কৃষি কর্মকর্তা বা উপজেলা কৃষি অফিসে যোগাযোগ করুন।