Thursday, 21 June 2018

 

পেয়ারার শুটি মোল্ড রোগ কি এবং দমনে করণীয়

ড. কে, এম, খালেকুজ্জামান: বানিজ্যিকভাবে পেয়ারা চাষ করতে হলে চাষীদের এর বিভিন্ন রোগবালাই সম্পর্কে জানা প্রয়োজন। এগ্রিলাইফ২৪ ডটকমের সম্মানিত পাঠকদের জন্য আজ থাকছে পেয়ারার ঝুল বা শুটি মোল্ড রোগের বিস্তারিত। ক্যাপনোডিয়াম ম্যাঙ্গিফেরী (Capnodium mangiferae) এবং মেলিওলা ম্যাঙ্গিফেরী (Meliola mangiferae)  নামক ছত্রাকের আক্রমণে এ রোগ হয়ে থাকে।

রোগের বীজকণা বা কণিডিয়া বাতাসের মাধ্যমে বিস্তার লাভ করে থাকে। মিলিবাগ এবং স্কেল (বা আঁশ) পোকা পেয়ারা গাছের ডগায় আক্রমণ করে রস শোষন করে খায়। এ সব পোকা প্রয়োজনের অতিরিক্ত রস শোষন করে এবং মধু জাতীয় এক প্রকার আঠাল পদার্থ (যা হানিডিউ নামে পরিচিত) নিঃসরণ করে। উক্ত হানিডিউ পাতার উপর পতিত হয় যার উপর ছত্রাকের বীজকণা জন্মায় এবং কালো আবরণের সৃষ্টি করে। হানিডিউ ছাড়া এ রোগ জন্মাতে পারে না।

রোগের লক্ষণ

  • ঝুল রোগের আক্রমণে পাতার উপর কালো আবরণ পড়ে।
  • এই কালো আবরন হচ্ছে ছত্রাকের দেহ (Mycelium) ও বীজকণার সমষ্টি

রোগের প্রতিকার:

  • পেয়ারার বাগান পরিস্কার পরিচ্ছন্ন, আগাছা মুক্ত ও খোলামেলা অবস্থায় রাখতে হবে।
  • প্রতিটি পেয়ারা কাগজ (ব্রাউন পেপার) বা পলিথির ব্যাগ দ্বারা মুড়িয়ে দিয়ে পেয়ারাকে পোকার আক্রমণ থেকে করতে হবে
  • পেয়ারা বাগানে স্টেবল বিøচিং দ্রবন (১০০ গ্রাম স্টেবল বিøচিং পাউডার + ১০০ গ্রাম বরিক এসিড + ৪.৫ লিটার পানি) গাছে স্প্রে করতে হবে
  • গাছে মিলিবাগ বা স্কেল পোকার আক্রমন থাকলে সাইপারমেথ্রিন (যেমন-রিপকর্ড ১০ ইসি বা বাসাথ্রিন ১০ ইসি) প্রতি লিটার পানিতে ১.০ মিলি হারে মিশিয়ে গাছে স্প্রে করতে হবে
  • ছত্রাক দমনের জন্য গাছে সালফার জাতীয় ছত্রাকনাশক (যেমন-থিয়োভিট ৮০ ডবিøউজি বা কুমুলাস ডিএফ) প্রতি লিটার পানিতে ২ গ্রাম হারে মিশিয়ে গাছে স্প্রে করতে হবে।

=========================
লেখক:-উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা (উদ্ভিদ রোগতত্ত্ব)
মসলা গবেষণা কেন্দ্র, বিএআরআই
শিবগঞ্জ, বগুড়া।
Mobile No. 01911-762978; 01558-313632; 01673-632486.
E-mail: ;