Wednesday, 26 September 2018

 

২৪ ঘণ্টার যে কোনো সময়ে কৃষি কর্মকর্তাদের কাছ থেকে মিলবে সব ধরণের কৃষি পরামর্শ ও সেবা

এগ্রিলাইফ২৪ ডটকম:এখন থেকে ২৪ ঘণ্টার যে কোনো সময়ে ৩৩৩১ নম্বরে ফোন করে কৃষকরা তাদের কৃষি বিষয়ক সব সমস্যার সমাধান পাবেন। কৃষি কর্মকর্তাদের কাছ থেকে মিলবে সব ধরণের কৃষি পরামর্শ ও সেবা। ৩৩৩১ নম্বরে ফোন করে সেবার পাওয়ার নাম দেয়া হয়েছে কৃষক বন্ধু ফোন সেবা। এ সেবা সম্পর্কে কৃষি তথ্য সার্ভিস এর পরিচালক কৃষিবিদ ড. নুরুল ইসলাম বলেন, এটি একটি ইউনিক সেবা। বাংলাদেশে প্রথম এতো ভালো মানের কৃষি ফোন সেবা চালু হলো। যুগপোযোগী এ সেবা থেকে কৃষকরা ২৪ ঘণ্টাই সেবা পাবেন।

কৃষি তথ্য সার্ভিস এর ঊর্ধতন এ কর্মকর্তা উদাহারণ দিয়ে বলেন, ধরুন রহিমপুর একটি ব্লকের নাম। ওই ব্লকের কোনো কৃষক সমস্যায় পরেছেন, তখন ওই কৃষক যদি ৩৩৩১ নম্বরে ফোন করেন তা ওই ব্লকের উপসহাকারী কৃষি কর্মকর্তার কাছে চলে যাবে।

যদি উপসহকারী কৃষি কর্মকর্তা ফোন কলটি না ধরতে পারেন তাহলে কলটি চলে যাবে কৃষি সম্প্রসারণ কর্মকর্তার কাছে। যদি কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ফোনটি না ধরতে পারেন তাহলে এবার ওই কলটি চলে যাবে উপজেলা কৃষি অফিসারের কাছে। উনিও যদি না ধরতে পারেন তাহলে কলটি কৃষি বাতায়নে জমা হবে।

যখনই কৃষি বাতায়ন উপজেলা কৃষি কর্মকর্তা খুলবেন/পড়বেন তখনই ওই কৃষকের কল সম্পর্কে ম্যাসেজ পেয়ে পাবেন (আসবে) এবং তার সমাধান দেয়ার কাজ শুরু করবেন। এগুলো প্রধান কার‌্যালয় থেকেও মনিটরিং করা হবে। সুতারাং নিশ্চিত ভাবেই ২৪ ঘণ্টার যে কোনো সময়ে কৃষি সেবা কৃষকরা পাবেন।

তিনি জানান, ইতিমধ্যে কৃষি কর্মকর্তাদের কাছে করপোরেট সিম দেয়া হয়েছে। যেন তারা এ সেবা দিতে পারেন। এছাড়া তাদের দিক নির্দেশনাও দেয়া হয়েছে।

উল্লেখ্য বুধবার (২৮ ফেব্রুয়ারি) গণভবন থেকে সরাসরি ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশব্যাপী ই কৃষি সেবা সম্প্রসারণের লক্ষ্যে ডিজিটাল প্লাটফর্ম কৃষি বাতায়ন এবং এবং এই কৃষক বন্ধু ফোন সেবা এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।