Saturday, 18 August 2018

 

বাকৃবিতে দেশের প্রথম ব্রসেলোসিস গবেষণাগারের উদ্বোধন

বাকৃবি প্রতিনিধি:ব্রুসেলা নামক জীবাণু দ্বারা সংক্রমিত ব্রুসেলোসিস রোগটি মানুষ, গরু, মহিষ, ছাগল, ভেড়া, শুকর এবং কুকুরে হতে পারে। ওই রোগ গরু, মহিষ, ছাগল, ভেড়া ও শুকরে গর্ভাবস্থার শেষের দিকে গর্ভপাত ঘটায়। আক্রান্ত পশুর কাঁচা দুধের মাধ্যমে প্রাপ্ত বয়স্ক মানুষ ও শিশুদের মাঝে রোগটি ছড়িয়ে পড়ে। তাছাড়া গবাদি পশুর দুগ্ধ উৎপাদন হ্রাস, বাচ্চার মৃত্যু, প্রজননে ব্যাঘাত, গর্ভফুল আটকে যাওয়া, জরায়ু প্রদাহসহ বিভিন্ন সমস্যার সৃষ্টি হয় ওই রোগে।

মানবদেহে রোগটি দুর্বলতা, পেশি ও জয়েন্টের ব্যাথা, লিভার ও প্লীহার আকার বেড়ে দেওয়াসহ নানা সমস্যার সৃষ্টি করে। আক্রান্ত দুগ্ধবতী মায়ের দুধ পান করলেও শিশুর মাঝে রোগটি ছড়িয়ে পড়ে এবং শিশুদের মস্তিষ্কে আক্রমণ করে। এ রোগে বাংলাদেশে প্রাণীসম্পদ শিল্পে প্রতিবছর প্রায় ৬ কোটি টাকার আর্থিক ক্ষতি হয়। অ্যান্টিবায়োটিক দিয়েও ফলাফল পাওয়া যায় না গবাদি পশুর ব্রুসেলোসিস রোগের। আক্রান্ত পশু থেকে এ রোগ খামারের অন্য পশুতে খুব সহজেই ছড়িয়ে পড়ে এবং অল্প সময়েই সম্পূর্ণ খামার আক্রান্ত হয়।

ব্রুসেলেসিস রোগ সণাক্তকরণ, চিকিৎসা পদ্ধতির উন্নয়ন ও টিকা তৈরির উদ্যোগের বিষয় তুলে ধরে রোগ নিধনে কার্যকরী উদ্যোগের কথা জানান বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) মেডিসিন বিভাগের অধ্যাপক ড. মো. সিদ্দিকুর রহমান। প্রায় ২০ বছর ধরে ব্রুসেলোসিস রোগের সণাক্তকরণ, চিকিৎসা পদ্ধতি, প্রতিকার ও প্রতিরোধ করতে কাজ করছেন অধ্যাপক ড. মো. সিদ্দিকুর রহমান। সম্প্রতি কৃষি গবেষণা ফাউন্ডেশনের অনুদানে তিন বছর মেয়াদী এক গবেষণা প্রকল্পে রোগটি প্রতিকারের যাবতীয় উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে জানা যায়। তাছাড়া গবাদিপশু ও গবাদিপশুর সাথে সংশ্লিষ্ট মানুষে ব্রুসেলোসিস সণাক্তকরণেও কাজ শুরু হয়েছে বলে জানান সিদ্দিকুর রহমান।

শনিবার সকাল সাড়ে ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের সম্মেলন কক্ষে ‘মানুষ ও গবাদিপশুর ব্রুসেলোসিস রোগের চিকিৎসা ও প্রতিকার’ শীর্ষক এক কর্মশালায় বিষয়টি তুলে ধরা হয়। অধ্যাপক ড. মো. আরিফুল ইসলামের সভাপতিত্বে আয়োজিত কর্মশালায় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান, বিশেষ অতিথি হিসেবে ভেটেরিনারি অনুষদের ডিন অধ্যাপক ড. প্রিয় মোহন দাস, কৃষি গবেষণা ফাউন্ডেশনের প্রোগ্রাম ডাইরেক্টর ড. কাজী এম. কমরউদ্দিন, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ. এস. মাহফুজুল বারী প্রমুখ। এছাড়াও ভেটেরিনারি অনুষদের  বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এর আগে ব্রুসেলোসিস রোগ নিয়ে উচ্চতর গবেষণার লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগে ‘লাইভস্টক ও হিউম্যান ব্রুসেলেসিস’ নামের একটি নতুন গবেষণাগারের উদ্বোধন করা হয়। পরে একই বিভাগে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে ড. মো. সিদ্দিকুর রহমান রোগটি  নিরাময় ও প্রতিকার নিয়ে তার কর্মপন্থা সাংবাদিকদের সামনে তুলে ধরেন। পরে অনুষদীয় সম্মেলন কক্ষে এক কর্মশালার আয়োজন করা হয়।