Thursday, 20 September 2018

 

কৃষি গবেষণার প্রযুক্তি সম্ভারে খাগড়াছড়িতে বারি লাউ-৪ সবজির বাম্পার ফলন

সমকালীন ডেস্ক:বারি উদ্ভাবিত বারি লাউ-৪ উৎপাদন শীর্ষক মাঠ দিবস-২০১৮ শুক্রবার ১৩ এপ্রিল খাগড়াছড়ি জেলার গুইমারার পথাছড়া পাহাড়ী এলাকায় উৎসাহ উদ্দিপনায় এক আনন্দঘন সন্ধিক্ষনে পালিত হয়েছে। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট কর্তৃক উদ্ভাবিত জাত ও প্রযুক্তির মাধ্যমে এবং কেজিএফ প্রকল্পের সহায়তায় বারি লাউ-৪  সবজির বাম্পার ফলন হয়েছে।

জেলার বিপুল সংখ্যক কৃষাণ-কৃষাণীর উপস্থিতিতে সিআরপি হিল এগ্রিকালচার কম্পোনেন্ট-৩ এর প্রধান গবেষক ও মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, ড. মো: খলিলুর রহমান ভূঁইয়া প্রধান আলোচকের আসনে বলেন, দেশে ১৫৬ ধরনের শাকসবজি উৎপন্ন হয় এবং উৎপাদিত সবজির পরিমাণ ১৬০.৪২ লাখ মেট্রিক টন। বারির ১০৪ টি জাতের মধ্যে ৩২ টি জাত প্রকল্পের মাধ্যমে পাহাড়ী অঞ্চলে আমরা ছড়িয়ে দিয়েছি যার মধ্যে বারি লাউ-৪ অন্যতম। উক্ত সবজিটি গ্রীষ¥কালেও  উৎপাদন করা যায়। বক্তারা  জানানা প্রযুক্তির সম্ভারে দেশে সবজির উৎপাদন বেড়েছে ৫ গুণ ফলে আমদের দেশ সবজি উৎপানে তৃতীয় অবস্থান লাভ করেছে।

উক্ত কৃষক মাঠ দিবসে ড. মোঃ মোক্তদির এর সভাপতিত্বে এবং ড. মু. তোফাজ্জল হোসেনের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন প্রফেসর ড. মোঃ আব্দুল লতিফ, ড. মুন্সি রাশিদ আহমদ, ড. মু. জামাল উদ্দিন প্রমুখ বিজ্ঞানীবৃন্দ।-প্রেস বিজ্ঞপ্তি