Friday, 15 December 2017

 

ভা‌র্মি ক‌ম্পোস্ট উৎপাদন প‌রিদর্শন গাজীপুর সদর উপ‌জেলার কৃ‌ষি কর্মকর্তারা

ফরহাদ অাহমদ,গাজীপ‌ুর থেকে:নিরাপদ সব‌জি ও ফল উৎপা‌দনে ভার্মি কম্পোষ্ট একটি বড় ভূমিকা রাখে আর এ কাজে সবদিক দিয়ে সহযোগিতা করছে গাজীপুর সদর উপ‌জেলার কৃ‌ষি অ‌ফি‌স। সেলক্ষে কৃষকদের উৎপাদন কেন্দ্রগুলি সরেজমিনে দেখতে সম্প্রতি গাজীপুর সদর উপ‌জেলার উপ‌জেল‌া কৃ‌ষি কর্মকর্তা মোছাঃ শারমীন অাখতার,উপ‌জেল‌া কৃ‌ষি কর্মকর্তা, গাজীপুর সদর উপ‌জেলার কৃ‌ষি অ‌ফি‌সে কর্মরত অ‌তি‌রিক্ত কৃ‌ষি কর্মকর্তা এবং উপ সহকারী কৃ‌ষি কর্মকর্তা‌দের স‌ঙ্গে নি‌য়ে মোট দশ (১০) জ‌নের এক‌টি টিম জয়‌দেবপুর ব্ল‌কের পাজ‌ু‌লিয়া গ্রা‌মের কৃষানী অাফ‌রোজা বেগম এর বসতবাড়ীর অা‌ঙ্গিনায় ভা‌র্মি ক‌ম্পোস্ট উৎপাদন প‌রিদর্শন ক‌রেন।

কর্মকর্তাগন ভা‌র্মি ক‌ম্পোস্ট উৎপাদন পদ্ধতি ও কলা কৌশলপ্রত্যক্ষভা‌বে পর্য‌বেক্ষন ক‌রেন। পাজু‌লিয়া গ্রা‌মে অাফ‌রোজা বেগম ছাড়াও অা‌রো ২০ জন কৃষক কৃষানী ভা‌র্মি ক‌ম্পোস্ট উৎপাদন, ব্যবহার ও‌ বিক্রয় ক‌রে থা‌কে যা উক্ত গ্রামে অন্যান্য কৃষক‌দের মা‌ঝে ব্যাপক সাড়া জা‌গি‌ে‌য়ে‌ছে।

উক্ত গ্রা‌মের কৃষকরা সার সব‌জি ও ফলদ গা‌ছে ব্যবহার করার ফ‌লে ফলন উত্ত‌রোত্তর বৃ‌দ্ধি পা‌চ্ছে।এ‌তে এক‌দি‌কে যেমন নিরাপদ সব‌জি ও ফল উৎপা‌দিত হ‌চ্ছে অন্য‌দি‌কে কৃষকরা অা‌র্থিকভা‌বে লাভবান হ‌চ্ছে।‌কিন্তু উৎপাদনের তুলনায় বিক্র‌য়ের পর্যাপ্ত সু‌যোগ না থাকায় সম্ভাবনাময় এই কে‌চো সার উৎপাদনে কৃষক-কৃষানীরা অাগ্রহ হা‌রি‌য়ে ফে‌লে‌ছে।এ ব্যাপা‌রে উপ‌জেলা কৃ‌ষি কর্মকর্তা ম‌হোদ‌য়ের দৃ‌ষ্টি অাকর্ষণ করা হ‌লে তি‌নি প্র‌য়োজনীয় পদ‌ক্ষেপ নে‌বেন ব‌লে কৃষক‌দের অাশ্বস্ত ক‌রেন।

উল্লেখ্য, ভা‌র্মি ক‌ম্পোস্ট বিশষ প্রজা‌তির কে‌চো দ্বারা তৈরী উন্নতমা‌নের জৈব সার যা মা‌টির উর্বরতা বৃ‌দ্ধির পাশাপা‌শি মা‌টির গুনাগুন সমুহ অটুট রা‌খে।