Friday, 15 December 2017

 

মাসব্যাপি জাতীয় বৃক্ষমেলা আগামী ৩১ আগস্ট পর্যন্ত চলবে

এগ্রিলাইফ২৪ ডটকম:‘জীবিকার জন্য গাছ, জীবনের জন্য গাছ’– এই স্লোগান নিয়ে বাংলাদেশ বন অধিদপ্তরের উদ্যোগে শুরু হয়েছে জাতীয় বৃক্ষমেলা। ঢাকার শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র সংলগ্ন মাঠে শুরু হওয়া মাসব্যাপি এ মেলা ৩১ আগস্ট শেষ হবে।

জাতীয় বৃক্ষমেলায় বিভিন্ন ফুল ও ফলদ গাছের পাশাপাশি পাওয়া যাচ্ছে নানান জাতের ঔষধি ও বনজ গাছ। বিরল প্রজাতির গাছের চারা ছাড়াও রয়েছে বনসাই,আম, জাম লিচু, কাঁঠাল, আনারস, জামরুল, আমলকী, পেয়ারা, আতা, শরীফা ইত্যাদি। আছে মিসরীয় ডুমর, সৌদি খেজুরসহ নানা জাতের মাল্টা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ষ্টলে মিলবে ভিয়েতনামী নারিকেলের চারা। এটি তিন বছরের মাথায় ফল দিতে শুরু করবে বলে জানিয়েছেন ষ্টলের দায়িত্বশীল কর্মকর্তারা। এছাড়া প্রয়োজনীয় পরামর্শ দিয়ে সহযোগিতা করছেন তারা। বিএডিসি’র ষ্টলে মিলবে নানান ধরনের লেবুর চারা। এছাড়া কারিগরী  মিলবে এখানে।

ফুলের গাছের ক্ষেত্রে মেলায় পাওয়া যাচ্ছে রজনীগন্ধা থেকে শুরু করে দেশি ও বিদেশি গোলাপ, শিউলি, গাঁদা, জুঁই, হাসনাহেনা, ক্যাকটাস প্রভৃতি প্রজাতির গাছ। অন্যদিকে মেলায় বনজ গাছের মধ্যে সেগুন, মেহগনি, শাল, কড়ই, শিমুল, গর্জন ইত্যাদি পাওয়া যাচ্ছে। ঔষধি গাছের তালিকায় রয়েছে অ্যালোভেরা, এলাচ, দারুচিনিসহ অসংখ্য প্রজাতির গাছ।

এবারের মেলায় মোট ৮৮টি সরকারি এবং বেসরকারি স্টল অংশ নিয়েছে। মাসব্যাপি মেলা আগামী ৩১ আগস্ট শেষ হবে।