Friday, 15 December 2017

 

পার্বত্য চট্টগ্রামের জলবায়ু ইক্ষু চাষের উপযোগী-বীর বাহাদুর উ শৈ সিং

সমকালীন কৃষি তথ্য ডেস্ক:পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং বলেছেন, তিন পার্বত্য জেলার ভূ-প্রকৃতি, মাটি ও জলবায়ু ইক্ষু চাষের অনুকূল হওয়ায় এ অঞ্চলে  ইতোমধ্যে এটি একটি অর্থকরী ফসল হিসেবে সমাদৃত হয়েছে। খরাসহিষ্ণু ও প্রতিকূল আবহাওয়ায়  দীর্ঘদিন টিকে থাকার ক্ষমতাসম্পন্ন হওয়ায় পার্বত্য অঞ্চল ইক্ষু চাষের উপযোগী। বিশেষ করে মৃত্তিকা, পরিবেশ ও মানবদেহের জন্য ক্ষতিকর ও বন উজাড়কারী তামাক চাষের পরিবর্তে এই অঞ্চলে ইক্ষু চাষের বিপুল সম্ভাবনা রয়েছে।

প্রতিমন্ত্রী বুধবার বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সম্মেলনকক্ষে বাংলাদেশ ইক্ষু গবেষণা ইনস্টিটিউট আয়োজিত পার্বত্য চট্টগ্রামে ইক্ষু চাষ সম্প্রসারণের জন্য পাইলট প্রকল্প ৩য় পর্যায় বিষয়ক এক  কর্মশালায় প্রধান অতিথি হিসেবে এসব কথা বলেন।  

বাংলাদেশ ইক্ষু গবেষণা ইনস্টিটিউটের  মহাপরিচালক ড. মুহাম্মদ খলিলুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা, অতিরিক্ত জেলা প্রশাসক মো. মাসুদ চৌধুরী এবং অতিরিক্ত পুলিশ সুপার অনির্বাণ চাকমা। কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন সুগারক্রম গবেষণা ইনস্টিটিউটের পরিচালক ড. মোহাম্মদ আমজাদ হোসেন।

প্রতিমন্ত্রী আরো বলেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ও তিন পার্বত্য জেলা পরিষদের মাধ্যমে পার্বত্য চট্টগ্রামের কৃষি ও জুমিয়া পরিবারের উন্নয়নের জন্য জুমিয়া পুনর্বাসন, উচ্চভূমি বন্দোবস্তকরণ, কমলা বাগান, রাবার বাগান সৃজন, দরিদ্র ও প্রান্তিক কৃষকদের জন্য মিশ্র ফল বাগান প্রকল্প হাতে নেয়া হয়েছে। এছাড়া, ইক্ষু চাষ, তুলা ও রেশম বাগান সম্প্রসারণের লক্ষ্যে প্রকল্প বাস্তবায়নাধীন আছে। এভাবে যোগাযোগ, শিক্ষা, স্বাস্থ্য, বিদ্যুৎসহ প্রতিটি ক্ষেত্রে প্রভূত উন্নতি সাধনের মাধ্যমে সরকার উন্নত-সমৃদ্ধ পার্বত্য চট্টগ্রাম নির্মাণে আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে।
      
উল্লেখ্য, কর্মশালায় কৃষি বিভাগের কর্মকর্তা, ইক্ষুচাষী, জনপ্রতিনিধি ও বিভিন্ন সংবাদ মাধ্যমের মোট ৫০ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।-পিআইডি