Wednesday, 22 November 2017

 

রক্তচাপ নিয়ন্ত্রণে মেন্যতে রাখুন কাঁচা সবজি

ডাইনিং ডেস্ক:দেশে মানুষের মাঝে রক্তচাপ রক্তচাপজনিত সমষ্যা দিনদিন বেড়েই চলেছে। আর এটি নিয়ন্ত্রণে রাখতে জীবনযাত্রার পাশাপাশি খাবারের মেন্যুতে আনতে হবে পরিবর্তন। শাক সবজি বরাবরই সুস্বাস্থ্যের জন্য অতীবত উপকারী। তবে রান্না করা সবজির তুলনায় রক্তচাপ নিয়ন্ত্রণ রাখতে বেশি সহায়ক কাঁচা সবজি। সম্প্রতি একটি গবেষণায় উঠে এসেছে নতুন একটি তথ্য।

লন্ডনের ইমপেরিয়াল কলেজের একদল গবেষক বিশ্বের বিভিন্ন দেশের রক্তচাপে আক্রান্ত প্রায় ২,২০০ জনের উপর গবেষণা চালান। সেখানেই তারা লক্ষ্য করেন, সবুজ সবজি রক্তচাপ নিয়ন্ত্রক।

কেন কাঁচা সবজি উপকারী সে বিষয়ে তারা জানিয়েছেন, রান্না করা সবজি ও কাঁচা সবজির মধ্যে বেশ কিছু পার্থক্য রয়েছে। সবজিতে যেসব উপাদান প্রাকৃতিক উপাদান থাকে, রান্নার সময় তাপের কারণে সেগুলোর পরিবর্তন শুরু হয়। ফলে প্রাকৃতিক গুণ অনেকটাই নষ্ট হয়ে যায়। অন্যদিকে, কাঁচা সবজিতে সোডিয়ামের পরিমাণ অনেকটা কম থাকে। যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সহায়ক।

তবে অনেক সবজি কাঁচা খাওয়া যায় না। সে ক্ষেত্রে হালকা সেদ্ধ করে নেওয়া যেতে পারে। তবে কী কী সবজি কাঁচা খাবেন, আর কোনটা রান্না করে খাবেন সে বিষয়ে চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।সূত্র-ইন্টারনেট