Thursday, 23 November 2017

 

শীতের বিকেলে/সন্ধ্যায়-ক্রিসপি চিকেন উইথ বোন

কানিজ ফাতেমা:দেশের ভোক্তাদের মাঝে দিনদিন এখন জনপ্রিয় হচ্ছে ব্রয়লার মাংস। প্রাণীজ প্রোটিনের চাহিদা মেটানোর পাশাপাশি নানা মুখরোচক মজাদার খাবার তৈরিতে ব্রয়লার মাংসের জুড়ি নেই। ব্রয়লার মুরগির রান বা বুকের মাংসের অংশের চাহিদা সবসময় বেশি থাকে।তবে মুরগির উইঙ্গস্ এবং হাড়সহ মাংসগুলি দিয়ে তৈরী করতে পারেন মজাদার ক্রিসপি চিকেন উইথ বোন। ক্রিসপি এবং মজাদার হওয়ায় এটি সহজেই প্রাণিজ প্রোটিনের পাশাপাশি শরীরের ক্যালসিয়ামের অভাবও পূরণ করবে।

১.৫০-২.০০ কেজি ওজনের ২টি  মুরগির  উইঙ্গস্ এবং হাড়সহ মাংসের জন্য যাযা লাগবে-
৪ চা চামচ লেবুর রস
২ টেবিল চামচ আদা-রসুন কুচি
২-৩ গ্রাম (গোল মরিচ-৪টি সাদা এলাচ-সামান্য দারুচিনি)
লবণ, হলুদ গুঁড়ো পরিমাণ মতো
পুদিনা পাতা কুচি
তেল পরিমাণ মতো

রন্ধন প্রণালী:
হাড়সহ মুরগির টুকরো গুলো ছোট ছোট করে কেটে নিন।এবার মুরগির টুকরোকে কাটা চামচ দিয়ে কিছুটা কেচে নিন। একটি পাত্রে আদা রসুন, গরম মশলা, পুদিনা পাতা কুচি, লবণ, লেবুর রস, হলুদ গুঁড়ো দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এবার মিশ্রণটি মুরগির মাংসের টুকরোয় ভালোভাবে লাগিয়ে দুই ঘন্টা মেরিনেইট করার জন্য রেখে দিন। এরপর দুই ঘণ্টা পর একটি স্টিমারে মুরগি মাংসগুলো সিদ্ধ করুন ১০ মিনিট।

এরপর মাংসের গায়ে মশলা লেগে গেলে স্টিমার থেকে নামিয়ে ফেলুন। এখন আরেকটি পাত্রে তেল গরম করতে দিন। মাংসের টুকরাগুলি ঠান্ডা হয়ে গেলে গরম তেলে দিয়ে দিন। মাংসের দুইপাশ বাদামী রং হয়ে আসলে নামিয়ে ফেলুন।ব্যস হয়ে গেল ক্রিসপি চিকেন উইথ বোন। পরিবারের সকলে বিশেষ করে ছোটদের জন্য অতি প্রিয় হয়ে উঠবে এ খাবারটি।