Thursday, 23 November 2017

 

রাজধানীতে sunkrishibazar.com নামে জৈব এবং নিরাপদ কৃষি পণ্যের অনলাইন বাজারের যাত্রা শুরু

এগ্রিলাইফ২৪ ডটকম:নিরাপদ খাদ্য প্রত্যেকটি মানুষের অধিকার, স্বাভাবিক জীবন ধারনের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু দু:খের বিষয় হলো দৈনন্দিন জীবনে যে ভাত, ডাল, শাকসবজি, মাছ, ফলমূল খাদ্য হিসাবে গ্রহন করা হচ্ছে তার বেশির ভাগই বিষাক্ত ও কেমিকেল যুক্ত। তবে ভোক্তাদের এসব কথা মাথায় রেখে “Safe farming and safe food” শ্লোগানকে ধারন করে রাজধানীতে sunkrishibazar.com নামে জৈব এবং নিরাপদ কৃষি পণ্যের অনলাইন বাজারের যাত্রা শুরু হল।

শুক্রবার ৯ ডিসেম্বর রাজধানীর মিরপুর-১০ এর প্যারিস রোডে (বাসা-১৪, রোড নং-৩০, ব্লক নং-ডি) যাত্রা শুরু করা sunkrishibazar.com থেকে ভোক্তারা তুলনামুলক কম মূল্য বিষমুক্ত নিরাপদ কৃষিপণ্য কিনতে পারবেন। এছাড়া মোবাইলে ০১৭৭২-৯৭৬৬১৯, ০১৭৭২-৯৭৬৯১৬, ০১৭৬৪-২৪৯৮০৬ যোগাযোগ করে সম্মনিত ভোক্তারা তাদের পণ্যের অর্ডার দিতে পারবেন।

উদোক্তাদের সাথে কথা বলে জানা গেল তারা sunkrishibazar.com এর মাধ্যমে জৈব এবং নিরাপদ কৃষি পণ্য যেমন-চাল, ডাল, দেশি ফল, শাক-সবজী, চালের গুড়া, মসলা, লাল আটা, চিনি, হাতে ভাজা মুড়ি, মুরগি, ডিম, দুধ, ঘি, আচার, মধু, বগুড়ার দই এবং অন্যান্য শুকনা খাদ্য পণ্য ভোক্তাদের কাছে পৌঁছাবে। এছাড়া সম্মানিত ভোক্তার চাহিদা অনুযায়ী হোম ডেলিভারির ব্যবস্থাও থাকবে।

sunkrishibazar.com প্রতিষ্ঠানের উদ্যোগতা শাহনাজ কাজী ও নুর-এ-আলম সিদ্দিকী জানান যে, তাদের দীর্ঘ দিনের পরিকল্পনা "নিরাপদ খাদ্য" নিয়ে কাজ করা। "sunkrishibazar.com" তেমনই একটি প্রচেষ্টা। এটা সম্পূর্ণ একটি সামাজিক উদ্যোগ এছাড়াও এর উদ্দেশ্য হলো সংগঠিত কৃষকের উৎপাদিত জৈব এবং নিরাপদ কৃষিপণ্য কোন মধ্যস্বত্বভোগী ছাড়াই সারাসরি ভোক্তার কাছে পোঁছানো এর ফলে কৃষক যেমন তার পণ্যের ন্যায্য মূল্য পাবেন পাশাপাশি ভোক্তারা তুলনামুলক কম মূল্য বিষমুক্ত নিরাপদ কৃষিপণ্য কিনতে পারবেন।

বিশেষজ্ঞদের মতে, বিষাক্ত ও কেমিক্যাল যুক্ত খাদ্য পুষ্টি আর সুস্থতার পরিবর্তে দীর্ঘস্থায়ী রোগাক্রান্ত করছে যেমনঃ হৃদরোগ, ক্যানসার, গ্যাস্ট্রিক আলসার, ক্ষুধামন্দা, লিভার সিরোসিস, কিডনি ফেইলর এমনকি ব্লাড ক্যান্সারের মতো মারাত্মক ব্যাধিতে। আমরা দৈনন্দিন যে ভাত, ডাল, শাকসবজি, মাছ, ফলমূল খাদ্য হিসাবে গ্রহন করি তার বেশির ভাগই বিষাক্ত ও কেমিকেল যুক্ত। বিষাক্ত ও কেমিক্যাল যুক্ত খাদ্য পুষ্টি আর সুস্থতার পরিবর্তে দীর্ঘস্থায়ী রোগাক্রান্ত করছে যেমনঃ হৃদরোগ, ক্যানসার, গ্যাস্ট্রিক আলসার, ক্ষুধামন্দা, লিভার সিরোসিস, কিডনি ফেইলর এমনকি ব্লাড ক্যান্সারের মতো মারাত্মক ব্যাধিতে।

গর্ভবতী মা ও শিশুর জন্য বিষয়টি আরও ভয়ংকর, যেমন সন্তান জন্মানোর সময় অটিজম, বিকলাঙ্গ, বিকাশ ও বৃদ্ধি থেমে যাওয়ার আশঙ্কা থাকে। ভেজাল খাবারের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয় খুব ধীরে ধীরে। এমনকি যখন চূড়ান্তভাবে অসুস্থ হয়ে পড়লে, তখনো বুঝতে পারা যায় না যে প্রাত্যহিক ভেজালযুক্ত খাবারই এই পরিণতির জন্য দায়ী।

সংশ্লিষ্টরা মনে করেন sunkrishibazar.com এর উদ্যোগ নি:সন্দেহে প্রশংসনীয়। তারা বলেন উদ্যোক্তাদের ভোক্তাদের কাছে আরো বেশী গ্রহনযোগ্য করতে তাদের সাথে নিবিড় যোগাযোগ রাখতে হবে।