Thursday, 24 May 2018

 

বীজ প্রত্যয়ন এজেন্সীর পরিচালকের বীজ উৎপাদনকারীদের সাথে মতবিনিময়

নিজস্ব প্রতিবেদক:সোমবার ১৯ ডিসেম্বর বীজ প্রত্যয়ন এজেন্সীর পরিচালক কৃষিবিদ এস. এম. সিরাজুল ইসলাম যশোর, মাগুরা, মেহেরপুর, নড়াইল ও বাগেরহাট জেলার বীজ উৎপাদনকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সাথে যশোর আঞ্চলিক ল্যাবরেটরীতে মতবিনিময় করেন। চলতি রবি মৌসুমে যেসব প্রতিষ্ঠানের বীজ গবেষণাগারে মানসম্মত পাওয়া যায়নি সেসকল প্রতিষ্ঠানের প্রতিনিধিগন মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন।

বীজ প্রত্যয়ন এজেন্সীর যশোর আঞ্চলিক ল্যাবরেটরীতে বিভিন্ন বীজ উৎপাদক প্রতিষ্ঠান হতে জেলা বীজ প্রত্যয়ন অফিসারদের সংগৃহীত উফশী ধানের ৭৮৬টি নমুনা পরীক্ষা করে বাজারজাতকরণের জন্য অনুমোদন দেয়া হয় এবং ৮৩টি নমুনা মানসম্মত না হওয়ায় অনুমোদন করা হয়নি। পরিচালক সিরাজুল ইসলাম অংশগ্রহণকারী প্রতিনিধিদের ভবিষ্যতে বিজাত বাছাই, বীজ সংরক্ষণ ও গ্রেডিং বিষয়ে আরও সতর্ক থাকার জন্য অনুরোধ করেন।

আঞ্চলিক বীজ প্রত্যয়ন অফিসার কৃষিবিদ অশোক কুমার হালদারের সভাপতিত্বে মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন নড়াইল জেলা বীজ প্রত্যয়ন অফিসার কৃষিবিদ এস. এম. ফেরদৌস, নমুনা সংগ্রহ অফিসার কৃষিবিদ মোঃ এমরান হোসেন ও বীজ বিশ্লেষক কৃষিবিদ মোঃ আলমগীর হোসেন। প্রতিনিধিদের পক্ষে স্মল এন্ড মিডিয়াম সীড প্রোডিউসারস এসোসিয়েশন সচিব কৃষিবিদ শ্যামল বিশ্বাস ও সাংগঠনিক সচিব খন্দকার শাহেদ আলী শান্ত বক্তব্য দেন। তারা বাজার মনিটরিং জোরদারকরণের উপর গুরুত্ব আরোপ করেন। মতবিনিময় শেষে কৃষিবিদ সিরাজুল হাইব্রিড ধানের ট্রায়াল প্লট ও রুপদিয়ায় আলী সীডস ফার্ম পরিদর্শন করেন।