Thursday, 14 December 2017

 

ডাইনিং-এ স্বাস্থ্যকর খাবার-খাশির নেহারী

ডাইনিং ডেস্ক: সকালে নাস্তার টেবিলে খাশির নেহারি দিয়ে রুটি বা পরোটা খেতে মজা লাগে।তবে নতুন প্রজন্মের কাছে এর স্বাদ অনেকটাই অজানা। এটিকে অনেকেই পায়া বলে থাকেন পায়া। হোটেল/রেস্তারায় সকালের এর বেশ চল রয়েছে। সুপের মতো সুস্বাদু এই নেহারি রান্নার প্রক্রিয়া বেশ সময়সাপেক্ষ তাই অনেকেরই খেতে ইচ্ছে হলেও ব্যস্ততার কারণে আর বাসায় রান্না করা হয়ে ওঠে না।

প্রয়োজনীয় উপকরণ:
খাসির পায়া- ১ কেজি, পিঁয়াজ কুচি-১ কাপ, থেঁতলানো আদা-২ টেবিল চামচ, থেঁতলানো রসুন ১ চা চামচ বড় এলাচ গুঁড়া- ২টি, ছোট এলাচ গুঁড়া- ৪টি, শাহী জিরা- ২ চা চামচ, গোল মরিচ গুঁড়া- ২ চা চামচ, লবঙ্গ-৩টি, দারুচিনি-৩ টুকরা, শুকনা মরিচ-৩টি, কাঁচামরিচ-৭/৮টি, সয়াবিন তেল-২ টেবিল চামচ, লবণ-স্বাদমতো, ধনেপাতা কুচি-২ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালী: প্রথমে পরিস্কার করে খাসীর পায়াগুলো ডুবো পানি সহযোগে হলুদ থেকে লবণ পর্যন্ত সব মসলা দিয়ে সিদ্ধ করুন। এবার পানি শুকিয়ে অর্ধেক হলে অন্য সব মসলা দিন। এখন আরও ভালো করে সিদ্ধ করুন। যখন দেখবেন হাড় খুব সিদ্ধ হয়ে নরম হয়ে গেছে তখন নামিয়ে ফেলুন।

এবার তেলে পেঁয়াজ কুচি ও রসুন সামান্য বাদামী রং করে তাতে বাগাড় দিন। এখন গরম গরম পরিবেশন করুন। রুটি, পরোটা, নান, তন্দুরি রুটির সঙ্গে পরিবেশন করুন। চাইলে পরিবেশনের সময় ধনেপাতা, কাঁচামরিচ, আদাকুচি দেয়া যায়।

এটি একটি স্বাস্থ্যকর খাদ্য। কারণ যাদের হাড়ের সমস্যা যেমন পা ভাঙ্গা বা বয়স্কদের জন্য এটি অত্যন্ত একটি উত্তম খাদ্য।