Thursday, 14 December 2017

 

১৫ ঘণ্টা সুস্থ-সবল রাখতে সেহরির খাবার বিশেষ গুরুত্বপূর্ণ

এগ্রিলাইফ২৪ ডটকম, ডেস্ক:মুমিন মুসলমানদের জন্য চলছে পবিত্র ও গুরুত্বপূর্ণ মাস রমজান। এসময় রোযা পালনকারীদের জীবন-যাপনে বেশকিছু পরিবর্তন দেখা যায়। বিশেষ করে খাওয়া-দাওয়ায় পরিবর্তনের কারণে প্রথম প্রথম সয়ে নিতে একটু সময় লাগে। তবে যেহেতু এ বছর দৈনিক প্রায় ১৫ ঘণ্টা রোজা পালন করছেন তাই সেহরিতে খাওয়ার পর লম্বা সময় ধরে না খেয়েই থাকতে হবে রোজাদারদের।

সেহরিতে এমন খাবার খাওয়া উচিৎ যাতে সারাদিনে আপনার শক্তির মাত্রা ঠিক থাকে। এসময় রুচি অনুযায়ী ভাত, রুটি,  দুধ, ইত্যাদি খাওয়া যেতে পারে। এর সাথে হালকা রান্নার সবজি, মাছ, মুরগি , ডিম, ফল, ফলের জুস এবং বাদাম খেতে পারেন।

প্রোটিন বা আমিষের অভাব দূর করতে দুধ খেতে হবে।  সেই সাথে শরীরের পানির ভারসাম্য রাখতে অবশ্যই সেহরির সময় একটু বেশি পানি পান করার কথা বলেছেন পুষ্টিবিদরা। তাই দীর্ঘ ১৫ ঘণ্টা শরীরকে সবল রাখতে সেহরির খাবার বিশেষ গুরুত্বপূর্ণ। ওই সময় প্রোটিনযুক্ত ও ভিটামিন সমৃদ্ধ খাবার খেলে সহজে দুর্বল হওয়ার আশঙ্কা থাকে না।

অনেকেই মনে করেন যে সেহরিতে অনেক বেশি চা পান করলে তৃষ্ণা মেটে। যদিও এটি সত্যি নয়। চায়ে ক্যাফেইন থাকে যা মূত্রের পরিমাণ বৃদ্ধি করে, ফলে শরীরের পানির পরিমাণ কমে যায় এবং তৃষ্ণা বৃদ্ধি পায়। তাই সেহরিতে বেশি কাপ চা পান না করার পরামর্শ দেয়া হয়।

কাজেই রমজান মাসে সেহরিতে পরিমিত খাবার গ্রহন করুন এবং সারা রমজান মাস সুস্থ থেকে রোজা পালন করুন।