Friday, 17 November 2017

 

ঝিনাইদহে কৃষকদের মাঝে জিংক ধানের বীজ বিতরণ

আজ ১৮জুন ২০১৭ রবিবার সকাল ১০.০০ টায় ঝিনাইদহ জেলার সদর উপজেলার হলিধানী ইউনিয়নের হলিধানী মাধ্যমিক বালিকা বিদ্যালয় প্রাঙ্গনে  জিংক সমৃদ্ধ ব্রি ধান৬২ ও ব্রি ধান৭২ জাতের ধান বীজ বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। হারভেস্টপ্লাস বাংলাদেশের “ডেলিভারি অব হাই জিংক রাইস ইন বাংলাদেশ” প্রকল্পের সহযোগি সংস্থা হিসেবে স্থানীয় এনজিও উন্নয়ন ধারা এই অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহ-২ আসনের সংসদ সদস্য জনাব তাহ্জীব আলম সিদ্দিকী, এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহ জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক জনাব শাহ্ মো: আকরামুল হক, ঝিনাইদহ সদর উপজেলার কৃষি অফিসার ড. খান মো: মনিরুজ্জামান, হারভেস্টপ্লাস বাংলাদেশের এআরডিও জনাব মো: মজিবর রহমান, উন্নয়ন ধারার নির্বাহী পরিচালক জনাব মোঃ শহীদুল ইসলাম, হারভেস্টপ্লাস প্রকল্পের সমন্বয়কারী কৃষিবিদ প্রফুল্ল কুমার সরকার, জেলা পরিষদ সদস্য জনাব মো: আশরাফুল আলম এবং সভাপতিত্ব করেন হলিধানী ইউনিয়নের চেয়ারম্যান জনাব মো: আব্দুর রশিদ মিয়া।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উন্নয়ন ধারার কৃষিবিদ মো: রুবেল আলী, ডাটা ম্যানেজমেন্ট অফিসার তানভীর আহম্মদ রনি, প্রোগ্রাম অর্গানাইজার মোঃ আসাদুজ্জামান, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং কৃষাণ-কৃষাণীবৃন্দ। উক্ত অনুষ্ঠান সঞ্চালনা করেন উন্নয়ন ধারার সহযোগি সমন্বয়কারী কৃষিবিদ কৃষ্ণ দাস সাহা।

বাংলাদেশের মানুষের ‘জিংক’-এর অভাব পূরণের লক্ষ্যে হার্ভেস্ট প্লাস চ্যালেঞ্জ প্রোগ্রামের আওতায় সারাদেশের বিভিন্ন এলাকার মত চলতি আমন ২০১৭ মৌসুমে ঝিনাইদহ জেলার সদর, কালিগঞ্জ, কোর্টচাদপুর, শৈলকুপা ও হরিণাকুন্ডু উপজেলা এবং মাগুরা জেলার সদর উপজেলাতে জিংক সমৃদ্ধ ব্রি ধান৬২ ও ব্রি ধান৭২ জাতের ৭০৫০ কেজি বীজ ধান ২৩৫০ জন কৃষকের মাঝে বিতরণ, প্রশিক্ষণ, প্রদর্শণী প্লট স্থাপনসহ বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছে। উক্ত কার্যক্রমের অংশ হিসেবে এই অনুষ্ঠানের মাধ্যমে ৭৫০ জন কৃষান ও কৃষানীদের মাঝে বিনামূল্যে জিংক ধানের বীজ বিতরণ করা হয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন যে, বাংলাদেশের আজকাল মা ও শিশুদের মধ্যে জিংকের ব্যাপক অভার লক্ষ করা যাচ্ছে। জিংকের অভাব দূর করার ক্ষেত্রে এই স্বল্পমেয়াদী জাতটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এবং দেশের পুষ্টির অভাবে ভোগা মানুষের স্বাস্থ্য ও পুষ্টির অবস্থা উন্নয়নের পাশাপাশি স্বল্পআয়ুকালের জাত হওয়ায় তা ক্রপিং প্যাটার্নে ও বিশেষ অবদান রাখবে বলে উপস্থিত সকলে আশাবাদ ব্যক্ত করেন। -“প্রেস বিজ্ঞপ্তি”