Friday, 17 November 2017

 

ডিমের বাদশাহী কোরমা

ডাইনিং ডেস্ক:ঈদ কিংবা যে কোনো উৎসবে নানা রকম খাবার পরিবেশনে ব্যস্ত থাকেন গৃহিনী থেকে বাড়ির সকলে। পছন্দের মেন্যুতে সকলেরই কিছু না কিছু দৃষ্টি থাকে। এজন্যই প্রত্যেক গৃহিনী ব্যতিক্রমী কিছু আপ্যায়নে চমক দিয়ে থাকেন। ডিমের বাদশাহী কোরমাটি এখন সব বয়সীদের মাঝে একটি চাহিদার মেন্যুতে পরিণত হয়েছে।

ডিমের বাদশাহী কোরমা  তৈরীতে যা যা লাগবে

সিদ্ধ ডিম ৪/৫টি , আদাবাটা আধা টেবিল-চামচ, রসুনবাটা আধা টেবিল-চামচ, পেঁয়াজকুচি এক কাপ, ধনেগুঁড়া ১/২ চা-চামচ, ভাজা জিরাগুঁড়া ১/২ চা-চামচ, টক দই ৪ চা-চামচ, ঘি ১ টেবিল-চামচ। কাঁচামরিচ ১০টি, বা স্বাদ অনুযায়ী, তেজপাতা ২টি, সাদা এলাচ ২/৩টি। দারুচিনি ২টি। কিশমিশ ৩/৪টি এবং তেল ১/৪ কাপ এবং লবন স্বাদ অনুযায়ী।

প্রস্তুত প্রণালী:সিদ্ধ ডিমগুলো তেলে হালকা করে ভেজে আলাদা রাখুন। এরপর এ তেলেই তেজপাতা, এলাচ, দারুচিনি দিয়ে পেঁয়াজ হালকা ভেজে নিন। এরপর আদাবাটা, রসুনবাটা আর লবণ দিন। হালকা বাদামী রং ধারন করলে এর সাথে ধনেগুঁড়া, ভাজা জিরা গুঁড়া দিয়ে পানি যোগ করুন। সঙ্গে পেঁয়াজ-বেরেস্তা-দইয়ের মিশ্রণ এবং কাঁচামরিচ ফালি দিয়ে দিন।

কিছুক্ষণ রান্না হলে, ভাজা ডিম সঙ্গে ঘি এবং কিশমিশ দিয়ে ঝোল হালকা ঘন হওয়া পর্যন্ত রান্না করতে থাকুন। এরপর নামিয়ে উপর দিয়ে বেরেস্তা ছড়িয়ে পরিবেশন করুন।

অতিথি আপ্যায়নে পোলাও দিয়ে সকলকে আপ্যায়ন করুন নবাবী স্বাদের ডিমের বাদশাহী কোরমা।