Monday, 20 November 2017

 

ছোট-বড় সকলেরই পছন্দের খাবার চিকেন বড়া

কানিজ ফাতেমা:শরীরকে সুস্থ রাখতে নিরাপদ খাবারের বিকল্প নেই। বর্তমান প্রেক্ষাপটে সচেতন ভোক্তারা সব সময়ই সর্বাগ্রে বিবেচনায় রাখেন স্বাস্থ্যসম্মত খাবার। দেশের সকল শ্রেণীর ভোক্তাদের মাঝে লাল মাংসের পরিবর্তে সাদা মাংস বেশি পছন্দ করেন। আর এসব বিবেচনায় ভোক্তাদের মাঝে দিন দিন বাড়ছে অধিক পুষ্টি সমৃদ্ধ ব্রয়লার মাংসের।

ব্রয়লার মাংস দিয়ে তৈরী করা যায় নানা পদের মুখরোচক খাবার যেগুলি ছোট-বড় সকলের নিকট সমাদৃত। তেননি একটি খাবার হলো চিকেন বড়া। ঘরে রাখা মসলা দিয়েই অতি সহজে তৈরী করতে পারেন এই চিকেন বড়া।

চিকেন বড়া  তৈরী করতে যা যা লাগবে-

মুরগির মাংসের কিমা ৩০০- ৪০০ গ্রাম, পাউরুটির স্লাইস ৩/৪ টি, রসুন বাটা-১ চা-চামচ, আদা বাটা-১ চা-চামচ, গোল মরিচের গুড়া ১/২ চা-চামচ, সয়াসস-১ টেবিল চামচ,  টোস্টের গুড়া ও লবণ পরিমাণ মতো, ডুবো তেলে ভাজার জন্য প্রয়োজনীয় তেল।

প্রস্তুত প্রণালী:

প্রথমে একটি পাত্রে মুরগির মাংসের কিমা নিন। এরপর পাউরুটির স্লাইস গুলি একটি বাটিতে পানি নিয়ে ভিজিয়ে নিন এবং চাপ দিয়ে পাউরুটির পানি বের করে দিন। এরপর মুরগির মাংসের কিমা এবং পাউরুটির ম্যাশের সাথে রসুন, গোল মরিচের গুড়া, ,সয়াসস, লবণ ও  একসাথে মিশিয়ে মিশ্রণ প্রস্তুত করে  নিন।

এরপর ১ টেবিল চামচ করে প্রস্তুতকৃত মিশ্রণ নিয়ে বড়ার বা শামি কাবাবের মতো  আকৃতি তৈরি করে নিন। এরপর বড়ার গায়ে টোস্টের গুড়া এপিঠ ওপিঠ করে ভালোভাবে লাগিয়ে নিন। অত:পর কয়েকটি করে বড়া নিয়ে ৫-৬ মিনিট ডুবো তেলে ভাজুন বাদামি রং না আসা পর্যন্ত।

টমেটো সসের সাথে উপভোগ করুন মজাদার চিকেন বড়া।  বাচ্চাদের টিফিনে রোজ একই খাবার দিলে তারা বিরক্ত হয়ে যায় এবং খাবার খেতে চায় না। তাই বাচ্চাদের মুখের স্বাদ বাড়াতে টিফিন হিসেবে মজাদার চিকেন বড়া তৈরি করে দিতে পারেন।