Monday, 20 November 2017

 

শৈলকুপায় বিষমুক্ত নিরাপদ ও পুষ্টিকর খাদ্যপণ্যের ”লোকজ” বাজার উদ্বোধন

কৃষ্ণ দাস সাহা:১৬ আগস্ট বুধবার শৈলকুপা উপজেলার হাটফাজিলপুর বাজারে লোকজ বাজার আউটলেট-এর শুভ উদ্বোধন হয়েছে। স্বাধীন কৃষক সংগঠন ও উন্নয়ন ধারার যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত লোকজ পরিবেশ বান্ধব কৃষি এন্টারপ্রাইজের এটি তৃতীয় উদ্যোগ। ইতোপূর্বে ঝিনাইদহ শহরে এবং শৈলকুপার ভাটই বাজারে লোকজ বাজার আউটলেট চালু করা হয়েছে।

কৃষকের উৎপাদিত ফসলের লাভজনক মূল্য এবং ভোক্তার জন্য নিরাপদ খাদ্যপণ্য সরবরাহের অঙ্গীকার নিয়ে হাটফাজিলপুর বাজারের শৈলকুপা রোডের পুলিশ ক্যাম্পের সামনে লোকজ বাজার আউটলেট উদ্বোধনে অংশ নেন উন্নয়ন ধারার নির্বাহী পরিচালক কৃষিবিদ শহীদুল ইসলাম, এগ্রিমার্কেটিং সমন্বয়কারী প্রফুল্ল কুমার সরকার, সমন্বয়কারী (সাসটেইনেবল এগ্রিকালচার) মোঃ হায়দার আলী, কৃষিবিদ কৃষ্ণ দাস সাহা, কৃষিবিদ রুবেল আলী,  হাটফাজিলপুর ফাঁড়ি ইনচার্জ মোঃ জামিরুল হোসেন, স্বাধীন কৃষক সংগঠনের সভাপতি রুবায়েত হোসেন মোল্লা,  ইউনিয়ন স্বাধীন কৃষক সংগঠনের সভাপতি মোঃ কামাল হোসেন সহ কৃষক সংগঠনের নেতৃবৃন্দ এবং অত্র এলাকার শতাধিক গন্যমান্য ব্যক্তি ও কৃষাণ-কৃষাণী বৃন্দ।

ব্যাপক উৎসাহ উদ্দীপনা, মিলাদ মাহফিল ও জৈব পণ্য বেচাকেনার মাধ্যমে উদ্বোধন অনুষ্ঠান সম্পন্ন হয়।

উল্লেখ্য, এদেশে বছরে প্রায় ৪৮ হাজার টন বিষাক্ত কীটনাশক এবং প্রায় ৪৩ লাখ টন রাসায়নিক কীটনাশক সার জমিতে ব্যবহৃত হয় যা খাদ্যচক্র ও পরিবেশে ছড়িয়ে পড়ছে এবং বিভিন্ন পথ ঘুরে আমাদের দেহে প্রবেশ করছে। যে কোন উপায়ে ফসলের ফলন বাড়াতে গিয়ে খাবারের পুষ্টিমান দিন দিন কমছে। একদিকে অন্নদাতা খোদ কৃষক সমাজই আজ খাদ্য নিরাপত্তাহীন এবং ফসলের লাভজনক মূল্য প্রাপ্তি থেকে হচ্ছে বঞ্চিত। অন্যদিকে ভোক্তা সমাজ বিষমুক্ত ও নিরাপদ খাদ্য না পেয়ে পড়ছে স্বাস্থ্য ঝুঁকিতে।