Saturday, 18 November 2017

 

ফ্রিজ ছাড়াই গোশত সংরক্ষণ করবেন যেভাবে

এগ্রিলাইফ২৪ ডটকম, ডেস্ক: কোরবানির ঈদে যাদের বাসায় ফ্রিজ নাই বা ফ্রিজ থাকলেও জায়গা স্বল্পতার কারণে গোশত সংরক্ষণ নিয়ে বেশ ঝামেলায় পড়তে হয় অনেককেই। তাছাড়া কোরবানীর সময় গোশতের প্রাচুর্যতার কারণে অনেকেরই সঠিক নিয়মে মাংস সংরক্ষণ করা হয় না। এতে গোশতের স্বাদ ও পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। এজন্য সঠিক নিয়মে ও সঠিক সময়ে সংরক্ষণ গোশত করা উচিত। গোশত হলো অতি পচনশীল একটি খাদ্য।

আসুন ঘরোয়া পদ্ধতিতে গোশত সংরক্ষণের কিছু উপায় জেনে নেই...

  • গোশত ভালোভাবে ধুয়ে পরিমাণ মতো হলুদ, লবণ মাখিয়ে পানি দিয়ে জ্বাল দিন। প্রতিদিন ১/২ বার জ্বাল দিলে কমপক্ষে ১৫ থেকে ২০ দিন মাংস ভালো রাখতে পারবেন। বিশেষ করে গোশতে চর্বির পরিমাণ বেশি থাকলে এভাবে সংরক্ষণ করা যায় এবং খেতেও বেশ ভালো লাগে।
  • এছাড়া রোদে শুকিয়েও গোশত সংরক্ষণ করা যায়। এই পদ্ধতিতে গোশত ছোট টুকরা করে কেটে নিতে হবে। খেয়াল রাখতে হবে যেন কোনো চর্বি না থাকে। একটি তারে গোশত গেঁথে কড়া রোদে ৬/৭ দিন শুকিয়ে নিতে হবে। এতে গোশতের সব পানি শুকিয়ে যাবে। এ প্রক্রিয়াটি অনেকটা রোদে শুকানো শুঁটকি মাছের মতো। এই পদ্ধতিতে সংরক্ষণ করা গোশত রান্না করার আগে হালকা গরম পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রাখতে হয়।

    কোরবানির গোশতগুলো সুষ্ঠুভাবে বণ্টন করুন। আপনার নিজের অংশের মাংসগুলো সঠিকভাবে সংরক্ষণ করতে পারলে অনেক দিন বেশ ভালোভাবেই তা খেতে পারবেন। ভাল থাকুন সুস্থ ও নিরাপদে থাকুন।