Saturday, 23 September 2017

 

গোশতের এক ঘেয়েমি কাটাতে মেন্যুতে যোগ করুন ভর্তা-ভাজি

এগ্রিলাইফ২৪ ডটকম:কোরবানির ঈদে গোশতের নানা রকম পদ থেতে খেতে এক ধরনের অরুচি আসতে পারে। তাছাড়া যাদের বয়স চল্লিশের উপরে তাদের রেড মিট খাওয়াটা পরিমিত করা প্রয়োজন। আবার এক ঘেয়েমি খাবার খেতে খেতে যদি খাবারে এসে যায় সেটিও স্বাস্থের জন্য ভালো নয়। মনে রাখতে হবে খাবারে রুচি ফিরিয়ে আনাটা সুস্থ থাকার জন্য অত্যন্ত জরুরী। আর এসময়ে খাবারের এক ঘেয়েমি কাটাতে মেন্যুতে যোগ করুন ভর্তা-ভাজি।

তেমনি একটি ভর্তা হলো বরবটির ভর্তা। শীতের সময় ছিমের ভর্তার স্বাদ পাবেন বরবটি ভর্তায়। তাছাড়া উদ্ভিজ্জ প্রোটিন হিসেবে এর তুলনা নেই। কেবলমাত্র বরবটি পানি দিয়ে হালকা সিদ্ধ করে প্রয়োজনমতো লবন, শুকনো মরিচ ও সরিষার তেল সহযোগে তৈরী বরবটি ভর্তার তুলনা নেই। তবে যাদের শুকনো মরিচে সমস্যা রয়েছে তারা কাঁচা মরিচ হালকা তেলে ভেজে ভর্তাটি করতে পারেন।

এছাড়া খাদ্য তালিকায় আপেল, পেয়ারা, পুদিনা, ধনেপাতা রাখুন যা হজমে সহায়ক এনজাইম নিঃসরণে সহায়তা করে। এর পাশাপাশি সময় মতো ঘুমানো ও ঘুম থেকে ওঠা, ব্যায়াম করা, সময় মেনে খাওয়া এবং সারা দিনে পর্যাপ্ত পানি পান করা শরীর স্বাভাবিক রাখতে সহায়তা করে। আর এভাবে নিয়ম মেনে চললে অরুচি হওয়ার সমস্যাও কমে আসবে।