Monday, 20 November 2017

 

দেশ ও জাতিকে এগিয়ে নিতে ফুড সেফটি ও সিকিউরিটি অত্যন্ত গুরুত্বপূর্ণ-শেকৃবি ভিসি

এগ্রিলাইফ২৪ ডটকম:ফুড সেফটির বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং এটি নিশ্চিত করতে সবাইকে এগিয়ে আসতে হবে। ফুড সেফটির পাশাপাশি ফুড সিকিউরিটির ব্যাপারে সকলের সচেতনতা আরো বাড়ানো প্রয়োজন। ৫ আক্টোবর বৃহস্পতিবার বিকেলে রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সেমিনার হলে  "Safe Food: Green Chicken for Next Generation” শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. মাে: কামালউদ্দিন আহমদ এসব কথা বলেন। তিনি আরো বলেন নিরাপদ উপায়ে পোলট্রি উৎপাদন করলে মানুষের মাঝে পোল্ট্রির চাহিদা আরো বেড়ে যাবে এবং এদেশের প্রোল্ট্রি খাত ভবিষ্যতে আরো এগিয়ে যাবে।

বিশ্ববিদ্যালয়ের ASVM ফ্যাকাল্টির ডীন প্রফেসর ড. মো: জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে সেমিনারের বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. মো: সেকান্দার আলী, ট্রেজারার ড. মো: আনোয়ারুল হক বেগ প্রমুখ।

অনুষ্ঠানে Keynote paper উপস্থাপন করেন এজি এগ্রো ফুডস লিমিটেডের বিজনেস কনাসালট্যান্ট কৃষিবিদ মো. আখতারুজ্জামান। তিনি তার প্রবন্ধে বলেন, ‘সুস্থ, সাবলিলভাবে বেঁচে থাকা, স্বাভাবিক দৈহিক বৃদ্ধি এবং কাঙ্খিত উৎপাদন পেতে মুরগিকে সুষম খাদ্য সরবরাহ করা আবশ্যক।  

Green Chicken সম্পর্কে কৃষিবিদ জনাব আখতারুজ্জামান বলেন, অত্যাধুনিক ইউরোপিয়ান প্রযুক্তির প্রসেসিং প্লান্টে গ্রিন চিকেন উৎপাদন, প্রক্রিয়াজাত এবং বাজারজাতকরনের প্রতিটি ধাপে তারা মেনে চলেছেন ফুড সেফটির আন্তর্জাতিক প্রতিটি নিয়ম।

সভাপতির বক্তব্যে প্রফেসর ড. মো: জাহাঙ্গীর আলম বলেন এ ধরনের সেমিনারের মাধ্যমে নিরাপদ পোলট্রি সম্পর্কে সচেতন করে তোলার পাশাপাশি এসব বিষয়গুলি এখানের শিক্ষার্থিরা পরবর্ত্তীতে পেশাগত জীবনে সম্পৃক্ত করবেন বলে আশা করেন।
 
সেমিনারে ASVM ফ্যাকাল্টির ছাড়াও অন্যান্য বিভাগের সম্মানিত শিক্ষকবৃন্দ, এজি ফুডস্ এর সহকারি মহাব্যবস্থাপক (বিপণন) মোঃ রফিকুল আলম খান (জিমি), কোম্পানী উর্ধতন কর্মকর্তবৃন্দসহ বিপুল সংখ্যক শিক্ষার্থী অংশগ্রহন করেন।

সেমিনারটি যৌথভাবে স্পন্সর করে  Ag Food এবং Kemin Industries Ltd.