Thursday, 14 December 2017

 

ঝিনাইদহে কৃষকদের মাঝে বিনামূল্যে জিংক ধানের বীজ বিতরণ

এগ্রিলাইফ২৪ ডটকম ডেস্ক:হারভেস্টপ্লাস বাংলাদেশের সহযোগিতায় উন্নয়ন ধারার উদ্যোগে ও হরিশংকরপুর ইউনিয়ন পরিষদের আয়োজনে আজ ২৩ নভেম্বর ২০১৭ বুধবার সকাল ১১.০০ টায় ঝিনাইদহ জেলার সদর উপজেলার ১০নং হরিশংকরপুর ইউনিয়ন পরিষদে জিংক সমৃদ্ধ ব্রি ধান৬২ ও ব্রি ধান৭৪ জাতের ধান বীজ বিতরণ প্রোগ্রাম অনুষ্ঠিত হয়।

১০নং হরিশংকরপুর ইউনিয়নের চেয়ারম্যান জনাব আব্দুল্লাহ্ আল মাসুমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মো: জাকির হোসেন, জেলা প্রশাসক, ঝিনাইদহ এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব শাম্মী ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা, ঝিনাইদহ সদর, জনাব ড. খান মো: মনিরুজ্জামান, উপজেলা কৃষি কর্মকর্তা, ঝিনাইদহ সদর, উন্নয়ন ধারার নির্বাহী পরিচালক কৃষিবিদ জনাব মো: শহীদুল ইসলাম, হারভেস্টপ্লাস বাংলাদেশের এগ্রিকালচারাল রিসার্চ এন্ড ডেভলপমেন্ট অফিসার জনাব মো: মজিবর রহমান এবং উন্নয়ন ধারার হারভেস্টপ্লাস প্রকল্পের সমন্বয়কারী কৃষিবিদ প্রফুল্ল কুমার সরকার।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপসহকারী কৃষি কর্মকর্তাবৃন্দ, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং কৃষাণ-কৃষাণীবৃন্দ। উক্ত অনুষ্ঠান সঞ্চালনা করেন উন্নয়ন ধারার কালচারাল কোর্ডিনেটর জনাব মো: সাইফুল ইসলাম। বাংলাদেশের মানুষের ‘জিংক’-এর অভাব পূরণের লক্ষ্যে হারভেস্টপ্লাস চ্যালেঞ্জ প্রোগ্রামের আওতায় চলতি বোরো মৌসুমে অত্র ইউনিয়নের ১৬ টি গ্রামের ৬৫০ কৃষাণ-কৃষাণীর মাঝে জিংক সমৃদ্ধ ব্রি ধান৬২ ও ব্রি ধান৭৪ জাতের ১৯৫০ কেজি বীজ ধান বিনামূল্যে বিতরণ করা হয়।

বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিউট কর্তৃক উদ্ভাবিত এই বিশেষ গুণসম্পন্ন জাতগুলো জিংকের অভাব দূর করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এবং দেশের পুষ্টির অভাবে ভোগা মানুষের স্বাস্থ্য ও পুষ্টির অবস্থা উন্নয়নে বিশেষ অবদান রাখবে বলে উপস্থিত সকলে আশাবাদ ব্যক্ত করেন।-“প্রেস বিজ্ঞপ্তি”