Sunday, 23 September 2018

 

ওজন কমাতে শীতের সবজির সাথে সিদ্ধ ডিম

কানিজ ফাতেমা:ডিম একটি পুষ্টিকর খাদ্য এ ব্যাপারে কোন সন্দেহ নেই। বর্তমানে সহজপ্রাপ্য প্রানিজ এ প্রোটিনটি দামেও বেশ সস্তা। পুষ্টিকর এ খাবারটির সাথে অতি সহজেই শীতের এ সময়টিতে শীতকালের নানা সবজি সহ খেলে পুষ্টির ঘাটতি অতি সহজেই মোকাবেলা করা সম্ভব। শীতের এ সময়টিতে এ ধরনের খাবার খেলে ভাতের উপর চাপ যেমন কমবে তেমনি শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করবে।

এ ধরনের খাবার তৈরীতে ব্রকলি, গাজর, বরবটি, ফুলকপি যোগ করতে পারেন সিদ্ধ ডিমের সাথে। মনে রাখতে হবে সবজিগুলোকে আকর্ষনীয় করে কেটে নিতে হবে। পুষ্টিমান অক্ষুন্ন রাখতে কাটার পূর্বেই সবজিগুলোকে ধুয়ে নিতে হবে। এরপর হালকা আঁচে সবজিগুলোকে সামান্য লবন সহযোগে সিদ্ধ করে নিন। পরবর্ত্তীতে ফ্রাইং প্যানে সামান্য তেল সহযোগে সামান্য আদাকুচি, ৫/৬ টি রসুন, ৪/৫ টি কাঁচামরিচ সহযোগে ৩/৪ মিনিটি এমনভাবে নাড়াচাড়া করুন যাতে সবজির টুকরোগুলো ভেঙ্গে না যায়।

এভাবে নাড়াচাড়া করার সময় একটি সবুজ ক্যাপসিকাম ফালিফালি করে কেটে নিয়ে সামান্য গোলমরিচ গুড়া সবজির সাথে ছিটিয়ে ৩০ সেকেন্ড নাড়াচাড়া করে গরম গরম পরিবেশন করুন। এ সময় নতুন আলু রয়েছে বাজারে কাজেই এ খাবারের সাথে ২/১ টি সিদ্ধ আলু খাওয়া যেতে পারে।

সপ্তাহে ২/৩ দিন এ ধরনের খাবার রাত্রি ৮ টার মধ্যেই খেয়ে নিন এরপর রাত্রি ৯/১০ টার দিকে এক গ্লাস দুধ খাওয়ার অভ্যাস করুন। শরীরকে সুস্থ রাখতে এ ধরনের খাবার ছোট-বড় সকলে মিলে খাওয়ার অভ্যাস করুন। বিশেষ করে যাদের বয়স চল্লিশের উপরে তারা এরনের খাবার নিয়মিত খেলে চমৎকার উপকার পাবেন।