Saturday, 21 July 2018

 

ঝিনাইদহে জিংকসমৃদ্ধ ব্রিধান৭৪ জাতের প্রদর্শণী কৃষকদের প্রশিক্ষণ

এগ্রিলাইফ২৪ ডটকম ডেস্ক:১০ ও ১১ জানুয়ারি, ২০১৮ বুধবার ও বৃহস্পতিবার জিংকসমৃদ্ধ ব্রি ধান৭৪ জাতের ধান চাষাবাদের উন্নত কলাকৌশল বিষয়ে ২ দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। হারভেস্ট প্লাস বাংলাদেশের “ডেলিভারি অব হাই জিংক রাইস ইন বাংলাদেশ” প্রকল্পের সহযোগি সংস্থা হিসেবে স্থানীয় এনজিও উন্নয়ন ধারা, ঝিনাইদহ নিজস্ব অফিস প্রশিক্ষণ কক্ষে এই প্রশিক্ষণের আয়োজন করে।

উক্ত প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহ সদর উপজেলার কৃষি কর্মকর্তা ড. খান মোঃ মনিরুজ্জামান, হারভেস্টপ্লাস বাংলাদেশের এগ্রিকালচারাল রিসার্চ এর-ডেভেলপমেন্ট অফিসার মো: মজিবর রহমান, উন্নয়ন ধারার নির্বাহী পরিচালক কৃষিবিদ মো: শহীদুল ইসলাম, সমন্বয়কারী কৃষিবিদ প্রফুল্ল কুমার সরকার, সহযোগী সমন্বয়কারী কৃষিবিদ মো: রুবেল আলী, কৃষিবিদ কৃষ্ণ দাস সাহা এবং প্রশিক্ষণের সার্বিক সমন্বয় করেন হারভেস্টপ্লাস প্রকল্পের ডাটা ম্যানেজমেন্ট অফিসার তানভীর আহম্মদ রনি।

বাংলাদেশের মানুষের বিশেষ করে শিশু, গর্ভবতী ও দুগ্ধদানকারি মায়েদের ‘জিংক’-এর অভাব পূরণের লক্ষ্যে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) বিশ্বে প্রথমবারের মত জিংক সমৃদ্ধ উচ্চফলনশীল জাত আবিস্কার করেছে। এই জাত কৃষক পর্যায়ে চাষের জন্য ছড়িয়ে দিতে হারভেস্টপ্লাস বাংলাদেশ-এর সহয়োগিতায় বাস্তবায়নাধীন “ডেলিভারি অব হাই জিংক রাইস ইন বাংলাদেশ” প্রকল্পের কার্যক্রমের জন্য বোরো ২০১৭-১৮ মৌসুমে সারাদেশের বিভিন্ন এলাকার মত ঝিনাইদহ জেলার সদর, শৈলকুপা, কালীগঞ্জ ও হরিণাকুন্ডু উপজেলাতে ৫০ টি প্রদর্শণী প্লট স্থাপনসহ মোট ২৮০০ জন কৃষকের মাঝে জিংক সমৃদ্ধ ব্রি ধান৭৪ ও ব্রি ধান৬২ জাতের ধানবীজ বিনামূল্যে বিতরণ করা হয়েছে।

উক্ত কার্যক্রমের অংশ হিসেবে ঝিনাইদহ সদর উপজেলার মোট ৫০ জন কৃষককে ২ টি ব্যাচে প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণে মা ও শিশুদের মধ্যে জিংকের অভাব দূর করার ক্ষেত্রে জিংক সমৃদ্ধ জাতের ধান চাষের গুরুত্বসহ এ ধান চাষের আধুনিক কলাকৌশল নিয়ে বিস্তারিত আলোচনা ও ভিডিও চিত্র প্রদর্শণ করা হয়।

এছাড়া পুষ্টিমান বিবেচনা করে বর্তমান খাদ্যাভ্যাসের পরিবর্তনের জন্য বিষমুক্ত, নিরাপদ ও পুষ্টিকর খাদ্য গ্রহণ করা এবং জৈব সার ও জৈব বালাইনাশকের ব্যবহার করে ফসল উৎপাদনে উৎসাহিত করা হয়। প্রশিক্ষণ শেষে উদ্বুদ্ধকরণের জন্য প্রশিক্ষণার্থীদের মাঝে লিফলেট বিতরণ করা হয়।-“প্রেস বিজ্ঞপ্তি”