Wednesday, 26 September 2018

 

শীতকালীন সবজির সাথে মাছ ভাজা

কানিজ ফাতেমা:মানুষের পুষ্টির জন্য অন্যতম খাদ্য হলো সবজি। তবে সবজি বিমুখীতা বর্তমান প্রজন্মকে পুষ্টিহীনতা করে তুলছে। এসব থেকে বের হতে চাইলে পরিবার থেকেই সবজি খেতে উৎসাহী করে তুলতে হবে। এর পাশাপাশি প্রানিজ প্রোটিনের ঘাটতি মোকাবেলায় অন্যতম সহায়ক হলো মাছ। এজন্য এগুলিকে একটু বৈচিত্রময় এবং ব্যাতিক্রমী করে রান্নাসহ পরিবেশনটাও চমৎকার হওয়া প্রয়োজন।

এই শীতে নানা রকম সবজি মিলছে বাজারে যেগুলি দিয়ে সহজেই নানা ধরনের মাছের তরকারী করে খেতে পারবেন।  তবে বৈচিত্র্যময় ভাবে রান্না এবং উপস্থাপন করতে চাইলে বাজার থেকে কিনে আনুন ১.৫-২.০ কেজি ওজনের রুই/কাতলা/সিলভার কার্প/কার্ফু মাছ। এরপর মাছগুলিকে কেটে সামান্য লবন, হলুদ গুড়া ও লেবুর রস মেখে ১/২ ঘন্টা মেরিনেট করে রাখুন। এরপর ফুলকপি, ছিম, বা বেগুনের যে কোন একটির সাথে নতুন আলু ও টমেটো দিয়ে পাতলা ঝোল আলাদা করে রাধুন। এসব তরকারীর সাথে কাঁচা মরিচ ও মটরশুঁটি যোগ করতে পারেন।

এবার ডাইনিং এ পরিবেশনের পূর্বে মাছগুলি ভেজে আলাদা করে রাখুন এবং গরম গরম পরিবেশন করুন। দেখবেন এ ধরনের খাবার বাচ্চারা পছন্দ করবে। তাহলে আর দেরী কেন ঝামেলাবিহীন খাবারটি রেঁধে পরিবারের সকলে মিলে উপভোগ করুন।